সাংবাদিকদের জন্য ফ্যাক্ট-চেকিং কোর্স মেটার

বণিক বার্তা ডেস্ক

সাংবাদিকদের জন্য ফ্যাক্ট-চেকিং কোর্স চালু করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা। যুক্তরাষ্ট্রভিত্তিক মিডিয়াবিষয়ক প্রশিক্ষণ সংস্থা পয়ন্টার ইনস্টিটিউটের ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্কের (আইএফসিএন) সঙ্গে যৌথ উদ্যোগে এটি চালু করা হয়েছে। বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের সাংবাদিকরা বিনামূল্যে কোর্সে অংশ নিতে এবং ফ্যাক্ট-চেকিং সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করবেন। 

কোর্সটির তিনটি মডিউলে ফ্যাক্ট-চেকিং, যাচাইকরণ ও সঠিক তথ্য প্রকাশ এবং স্বাস্থ্যসংক্রান্ত ভুল তথ্য এবং বিভ্রান্তির ওপর গুরুত্ব দেয়ার কথা জানিয়েছে সোশ্যাল জায়ান্টটি। ফ্যাক্ট-চেকিংয়ের জন্য তথ্যের যাচাইযোগ্যতা খুঁজে বের করা, ফ্যাক্ট-চেকিংয়ের পদ্ধতি এবং সাংবাদিকদের কাজে সহায়তার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম ও কৌশল শেখানোর মাধ্যমে সাংবাদিকদের প্রস্তুত করে তুলতে সহায়ক হবে কোর্সটি।

আয়োজকরা জানিয়েছে, অংশগ্রহণকারীরা নিজেদের সুবিধামতো সময়ে এতে অংশ নিতে পারবেন। বর্তমানে ইংরেজি ও বাংলাসহ ১৫টি ভাষায় কোর্সটি চালু আছে। সম্পূর্ণ কোর্স ২-৩ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ করা সম্ভব। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সাংবাদিক, শিক্ষাবিদ ও আগ্রহী ফ্যাক্ট-চেকারদের এতে অংশ নেয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। সফলভাবে কোর্সটি শেষ করা অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

মেটার এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ইনটিগ্রিটি পার্টনারশিপস ম্যানেজার আয়া লো বলেন, ‘ভুল তথ্য শনাক্ত করার জন্য মেটার কার্যক্রমে ফ্যাক্ট-চেকিং খুবই দরকারি একটি বিষয়। এ ধরনের কোর্সের মাধ্যমে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের মানুষের দক্ষতার উন্নয়ন গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করি। এর সাহায্যে পুরো পদ্ধতিটির উন্নতি করা ও একে শক্তিশালী করে তোলা সহজ হবে।’

আইএফসিএনের অন্তর্বর্তীকালীন পরিচালক ফারডি ওজসয় বলেন, ‘মেটা ও আইএফসিএনের যৌথ উদ্যোগের মাধ্যমে সাংবাদিকদের জন্য বিনামূল্যের এ কোর্সটি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আইএফসিএন অংশগ্রহণকারীদের ভুল তথ্যের মোকাবেলা করতে প্রয়োজনীয় সরঞ্জাম প্রদান করছে। পাশাপাশি এটি এশিয়া-প্যাসিফিক অঞ্চলে সাংবাদিকতার মানকে আরো উন্নত করে তুলবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন