সাংবাদিক আটক ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

‘গ্রেফতার ও মামলার ক্ষেত্রে যাচাই-বাছাই প্রয়োজন’

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকদের গ্রেফতার এবং তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর বিষয়টি বিশেষভাবে যাচাই-বাছাই সতর্কতার দাবি রাখে। গতকাল এক টুইট বার্তায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জোটটির সদস্য দেশগুলোর প্রতিনিধিত্বকারী ঢাকা মিশন কথা বলেছে।

টুইট বার্তায় বলা হয়, গণতান্ত্রিক মূল্যবোধের অংশ হিসেবে গণমাধ্যম মতপ্রকাশের স্বাধীনতার অপরিহার্য সুরক্ষার আলোকে কোনো দেশে সাংবাদিকদের গ্রেফতার, তাদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরুর ক্ষেত্রে বিশেষভাবে যাচাই-বাছাই সতর্ক থাকা প্রয়োজন।

সাভারে কর্মরত প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা তাকে গ্রেফতার প্রসঙ্গে এমন মন্তব্য করেছে ইইউ। গতকাল সাংবাদিককে রমনা থানার মামলায় আদালতে তোলা হলে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।

সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের আমবাগান এলাকায় গত বুধবার ভোরে শামসুজ্জামানের বাসায় যান ১৪-১৫ ব্যক্তি। নিজেদের সিআইডি সদস্য পরিচয় দিয়ে কক্ষ তল্লাশি করে তার ব্যবহূত একটি ল্যাপটপ, দুটি মুঠোফোন একটি পোর্টেবল হার্ডডিস্ক নিয়ে যান। সঙ্গে শামসুজ্জামানকেও নিয়ে যান তারা। গতকাল রমনা থানার মামলায় তাকে কারাগারে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন