৭ হাজার কর্মী ছাঁটাই করবে ডিজনি

ছবি: রয়টার্স

সম্প্রতি ৭ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে ওয়াল্ট ডিজনি কোম্পানি। প্রতিষ্ঠানের ব্যয় কমানো ও স্ট্রিমিং ব্যবসা লাভজনক করার প্রচেষ্টার অংশ হিসেবে এ পদক্ষেপ নিয়েছে ডিজনির সিইও বব ইগার। নতুন এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে প্রতিষ্ঠানটির মোট কর্মীর প্রায় ৩ দশমিক ৬ শতাংশ কর্মী ছাঁটাইয়ের মুখে পড়বে। খবর রয়টার্স।

ব্যয় কমানোর পরিকল্পনার পাশাপাশি প্রতিষ্ঠানটি তিনটি বিভাগে বিন্যস্ত করা হবে। এর মধ্যে একটি বিনোদন ইউনিট যা চলচ্চিত্র, টেলিভিশন ও স্ট্রিমিং পরিচালনা করবে। দ্বিতীয়টি হবে স্পোর্টস কেন্দ্রিক ইএসপিএন ইউনিট। তৃতীয়টি ডিজনি পার্ক, এক্সপেরিয়েন্স ও প্রোডাক্টস ইউনিট।

কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে ৫৫০ কোটি ডলার সাশ্রয় করতে চায় ডিজনি। এ প্রসঙ্গে ডিজনি প্রধান বব আইগার বলেন, স্ট্রিমিং এখন তাদের প্রধান অগ্রাধিকারের তালিকায় রয়েছে।

চলতি বছরান্তে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিতে চায় ডিজনি পরিচালনা পর্ষদ।  

করোনা মহামারিতে আয় ও সাবস্ক্রাইবার প্রাপ্তি শীর্ষে গেলেও গত বছর ভালো যায়নি অনেক স্ট্রিমিং প্রতিষ্ঠানের। সম্প্রতি ডিজনী জানায়, গত প্রান্তিকে ১০০ কোটি ডলারেরও বেশি লোকসান গুনেছে ডিজনি প্লাস। ওয়ার্নার ব্রস ডিসকভারি, নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং জায়ান্ট কর্মী ছাঁটাই করেছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন