স্যামসাংয়ের সাড়ে ৬ লাখের বেশি ওয়াশিং মেশিন প্রত্যাহার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের বাজার থেকে লাখ ৬০ হাজারটির বেশি ওয়াশিং মেশিন তুলে নিয়েছে স্যামসাং। অতিরিক্ত গরম হয়ে শর্ট সার্কিটের কারণে আগুন ধরে যেতে পারে বলে গ্রাহকদের সতর্ক করে এসব যন্ত্র প্রত্যাহার করে নেয়া হয়েছে। খবর সিএনএন।

এর আগে স্যামসাংয়ের ওয়াশিং মেশিন থেকে ধোঁয়া বের হওয়া, অতিরিক্ত গরম হয়ে যাওয়া এবং ওয়াশারে আগুন ধরে যাওয়ার মতো ঘটনার ৫১টি অভিযোগ পাওয়া যায়। যার মধ্যে ১০টির ক্ষেত্রে আশপাশের স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তিনজন ক্রেতা আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েন।

যেসব মডেলের ওয়াশিং মেশিনে বেশি সমস্যার অভিযোগ পাওয়া গেছে সেগুলো হলো টপ লোডের ডব্লিউএ৪৯বি, ডব্লিউএ৫১এ, ডব্লিউএ৫২এ, ডব্লিউএ৫৪এ এবং ডব্লিউএ৫৫এ। কনজিউমার প্রডাক্ট সেফটি কমিশন (সিপিএসসি) জানিয়েছে, এসব মডেলসহ ১৪টি মডেল প্রত্যাহার করা হয়েছে।

২০২১ সালের জুন থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিক্রয়কেন্দ্র থেকে লাখ ৬৩ হাজার ৫০০টি ওয়াশিং মেশিন বিক্রি হয়েছে। সমস্যা সৃষ্টি হওয়া মডেলগুলো সময়ের মধ্যেই বিক্রি হয়েছে।

সিপিএসসি বলছে, সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে সমস্যার সমাধান করা সম্ভব। গ্রাহকদের দ্রুত তাদের ওয়াশারের সফটওয়্যার হালনাগাদ করা আছে কিনা তা পরীক্ষা করে দেখতে পরামর্শ দেয়া হয়েছে। হালনাগাদ না হওয়া পর্যন্ত ওয়াশিং মেশিন ব্যবহার বন্ধ রাখতেও বলা হয়েছে।

স্যামসাং কর্তৃপক্ষ বলছে, ওয়াই-ফাইয়ের সঙ্গে সংযুক্ত ওয়াশিং মেশিনগুলো স্বয়ংক্রিয়ভাবেই সফটওয়্যার ডাউনলোড করে সমস্যাটির সমাধান করতে পারবে। যাদের ইন্টারনেট সংযোগ নেই তাদের জন্য অন্য ব্যবস্থাও রাখা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন