রাজশাহী বোর্ডে ছয় বছরে সর্বনিম্ন পাসের হার

বনিক বার্তা প্রতিনিধি, রাজশাহী

রাজশাহী শিক্ষাবোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় গত ছয় বছরের মধ্যে পাসের হার সর্বনিম্ন। ২০২২ সালের পরীক্ষায় পাস করেছে ৮৫ দশমিক ৮৮ শতাংশ পরীক্ষার্থী। আজ সোমবার দুপুরের দিকে এবারের ফল প্রকাশ হয়েছে।

শিক্ষাবোর্ডের তথ্য বিশ্লেষণে দেখা গিয়েছে, ২০১৬ সালের পাসের হার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ। সেটিই ছিল এ পর্যন্ত সর্বোচ্চ পাসের হার। এছাড়া ২০১৭ সালে ৯০ দশমিক ৭০, ২০১৮ সালে ৮৬ দশমিক ০৭, ২০১৯ সালে ৯১ দশমিক ৬৪, ২০২০ সালে ৯০ দশমিক ৩৭ এবং ২০২১ সালে ৯৪ দশমিক ৭১ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম জানিয়েছেন, বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৯৭ হাজার ৩১৪ জন। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৬৭ হাজার ৫৮১ জন। ৮৫ দশমিক ৬২ ছাত্র এবং ৮৬ দশমিক ১৭ শতাংশ ছাত্রী পাস করেছে এবার।

শুধু পাসের হারই নয়, জিপিএ-৫ প্রাপ্তিতে এই বছর ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। এবার ১৯ হাজার ১৪২ জন ছাত্র এবং ২৩ হাজার ৩৭৫ জন ছাত্রীসহ মোট জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৫১৭ জন।

এবার রাজশাহী বোর্ডের অধীনে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ২ হাজার ৬৭৮টি। এর মধ্যে ১৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

করোনা সংকটের কারণ শিক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হওয়ায় গেল বছরগুলোর চেয়ে এই শিক্ষা বোর্ডের ফলাফল কিছুটা খারাপ হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব মো. হুমায়ূন কবীর। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন