ভিডিও গেম বিক্রি কমলেও আয় বেড়েছে সনির

বণিক বার্তা ডেস্ক

চীনা লকডাউনের নেতিবাচক প্রভাব ভিডিও গেমের বাজার সংকুচিত হলেও দ্বিতীয় প্রান্তিকে সনির মুনাফা বেড়েছে শতাংশ। বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়, বেশির ভাগ প্রযুক্তি কোম্পানির মুনাফা যেখানে কমেছে, সেখানে এপ্রিল-জুন প্রান্তিকে ১৬০ কোটি ডলার মুনাফা করেছে টোকিওভিত্তিক কোম্পানিটি।

সনি গতকাল তাদের আয়-ব্যয়ের উপাত্তে জানায়, দ্বিতীয় প্রান্তিকে তাদের মোট আয় শতাংশ বেড়ে দশমিক ৩১ ট্রিলিয়ন ইয়েন বা হাজার ৭৪০ কোটি ডলারে দাঁড়িয়েছে। মূলত মিউজিক সেগমেন্টের শক্তিশালী চাহিদার ওপর ভর করে আয় বেড়েছে সনির।

সাম্প্রতিক বছরগুলোয় প্লেস্টেশন ভিডিও গেম কনসোল, ব্রাভিয়া টিভি কলম্বিয়া পিকচার্সের ওপর ভর করে আয় করে আসছিল সনি। কোম্পানির মুখ্য আর্থিক কর্মকর্তা (সিএফও) হিরোকি তোতোকি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক শ্লথগতি কিছুটা উদ্বেগের কারণ হলেও স্ট্রিমিং ব্যবসা স্থিতিশীল থাকবে।

দ্বিতীয় প্রান্তিকে সনির ভিডিও গেমস প্রযুক্তি পরিষেবায় বিক্রি কমেছে। মহামারীসংক্রান্ত বিধিনিষেধ শিথিল হওয়ার কারণে মানুষ এখন ঘরের বাইরে থাকতে পছন্দ করছে। লকডাউনে ঘরবন্দি মানুষ যেভাবে ভিডিও গেমসে ঝুঁকেছিল এখন তা আশা করা যায় না। এছাড়া কম্পিউটার চিপ স্বল্পতার কারণেও প্লেস্টেশন উৎপাদন কমিয়ে দিয়েছে সনি। দ্বিতীয় প্রান্তিকে গেম সফটওয়্যার বিক্রি কমেছে কিন্তু সফটওয়্যার তৈরির ব্যয় বেড়েছে।

সনির পূর্বাভাস, চলতি বছরে তাদের মুনাফা হবে ৮০ হাজার কোটি ইয়েন বা ৬০০ কোটি ডলার। গত বছর যেখানে তাদের আয় হয়েছিল ৮৮ হাজার ২০০ কোটি ইয়েন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন