যশোর রেলস্টেশনে মালপত্র লুট ও চাঁদাবাজি

অভিযুক্ত দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় মামলা

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

যশোর রেলওয়ে স্টেশনে ভারতফেরত যাত্রীকে আটকে রেখে হয়রানি, মালপত্র লুট চাঁদাবাজির ঘটনায় জড়িত দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। গতকাল তথ্য জানাজানি হয়। প্রাথমিক তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় মামলা হয়েছে। এর আগেই অভিযুক্ত দুই কনস্টেবল আবু বক্কার আতিকুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 

জুন রাতে যশোর রেলওয়ে স্টেশনে ওই হয়রানি, লুটপাট চাঁদাবাজির শিকার হন সিরাজগঞ্জের সলঙ্গা থানার ধুপিল মেহমানশাহী গ্রামের বাসিন্দা ঢাকা তেজগাঁও কলেজের মাস্টার্সের ছাত্র টিএম রাশিদুল হাসান। ঘটনার পরদিন জুন তিনি জিআরপি পুলিশ হেডকোয়ার্টারে অভিযোগ করেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে জুন দুপুরে খুলনা রেলওয়ে জেলার কুষ্টিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার মজনুর রহমান অভিযোগ তদন্তে যশোর রেলওয়ে স্টেশনে আসেন। ঘটনার শিকার রাশিদুল হাসানও সিরাজগঞ্জ থেকে যশোরে আসেন। তদন্ত কর্মকর্তা সহকারী পুলিশ সুপার মজনুর রহমান ঘটনাস্থল ঘুরে দেখেন। সময় তিনি ভুক্তভোগীসহ স্টেশন মাস্টার আয়নাল হাসান, রেলওয়ে কর্মকর্তা, কর্মচারী, জিআরপি ফাঁড়ি ইনচার্জ এসআই শহিদুল ইসলাম, ফাঁড়ির কনস্টেবলগণ এবং স্টেশনের বিভিন্ন দোকানের দোকানির সঙ্গে কথা বলেন। একই সঙ্গে অভিযুক্ত কনস্টেবলদেরও জবানবন্দি গ্রহণ করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তদন্ত শেষে এক সপ্তাহ পর রেলওয়ে জেলার কুষ্টিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার মজনুর রহমান তদন্ত প্রতিবেদন জমা দেন। তদন্তে ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে তিনি প্রতিবেদনে উল্লেখ করেছেন। এর পরিপ্রেক্ষিতে ঘটনার সঙ্গে জড়িত কনস্টেবল আবু বক্কার আতিকুর রহমানের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। এর আগেই তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ব্যাপারে খুলনা রেলওয়ে পুলিশের পুলিশ সুপার মো. রবিউল হাসান জানিয়েছেন, যশোর স্টেশনে যাত্রী হয়রানি, চাঁদাবাজির অভিযোগ পাওয়ার পর কুষ্টিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার মজনুর রহমান তদন্ত করে প্রতিবেদন জমা দিয়েছেন। এর প্রেক্ষিতে অভিযুক্ত দুই পুলিশ কনস্টেবলের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। এর আগেই তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। এখন মামলা তদন্তের জন্য তদন্ত কর্মকর্তা নিয়োগের আবেদন করা হয়েছে।

এর আগে ঘটনার শিকার যাত্রী টিএম রাশিদুল হাসান অভিযোগে জানান, গত জুন তিনি ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেন। বাসযোগে রাত ৮টার দিকে যশোর স্টেশনে আসেন সুন্দরবন এক্সপ্রেসে করে বাড়ি (সিরাজগঞ্জ) যাওয়ার জন্য। স্টেশনে অবস্থানকালে রেলওয়ে পুলিশ (জিআরপি) কনস্টেবল আবু বক্কার আতিকুর রহমানসহ সাদা পোশাকধারী আরো তিনজন তার ব্যাগ তল্লাশির নামে ফাঁড়িতে নিয়ে যান। সেখানে তাকে ঘণ্টা আটকে রেখে ভারত থেকে আনা পোশাক, প্রসাধনীসহ প্রায় ১৫ হাজার টাকার মালপত্র নিয়ে নেন এবং ভয়ভীতি দেখিয়ে বিকাশের মাধ্যমে হাজার টাকা নিয়ে সাদা কাগজে স্বাক্ষর রেখে ছেড়ে দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন