উইন্ডোজ ৮.১-এর সাপোর্ট বন্ধ করবে মাইক্রোসফট

বণিক বার্তা ডেস্ক

আগামী বছরের শুরুর দিকেই উইন্ডোজ .-এর জন্য সব ধরনের সাপোর্ট বন্ধ করবে মাইক্রোসফট। নিয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে মার্কিন সফটওয়্যার জায়ান্টটি। খবর গ্যাজেটস নাউ।

২০২৩ সালের জানুয়ারিতে উইন্ডোজ .-এর সাপোর্ট বন্ধ করা হবে। এর পরের মাসে ব্যবহারকারীদের সতর্কবার্তা পাঠানো হবে। এক আপডেটে প্রতিষ্ঠানটি জানায়, ২০১৬ সালের ১২ জানুয়ারি উইন্ডোজ -এর সাপোর্ট বন্ধ করে দেয়া হয়েছিল। ২০২৩ সালের ১০ জানুয়ারি .-এর সাপোর্ট বন্ধ করে দেয়া হবে।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানায়, সাপোর্ট বন্ধ করে দেয়ার সময়সীমায় পৌঁছানোর পর উইন্ডোজ .- মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ আর কাজ করবে না। কর্মক্ষমতা নির্ভরযোগ্যতার সমস্যা এড়াতে নতুন ভার্সনের উইন্ডোজ ব্যবহারের পরামর্শও দিয়েছে মাইক্রোসফট। ২০২৩ সালের জানুয়ারির পর উইন্ডোজ .- এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেট (ইএসইউ) প্রোগ্রাম আর চালু থাকবে না।

অন্য বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, উইন্ডোজ .-এর সাপোর্ট বন্ধ করে দেয়ার তারিখ পার হওয়ার পর যারা মাইক্রোসফট ৩৬৫ ব্যবহার করবেন, তারা অফিস অ্যাপে আর কোনো আপডেট পাবে না। এর মধ্যে অ্যাপের বিভিন্ন ফিচার, নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য আপডেট থাকবে। সমস্যা মোকাবেলায় নতুন অপারেটিং সিস্টেম ব্যবহারে গ্রাহকদের অবগত করা হয়েছে। তবে যেসব ডিভাইসে উইন্ডোজ . ছিল, সেগুলোয় ১১ ইনস্টল করা যাবে না। সমস্যার সমাধানও দিয়েছে প্রতিষ্ঠানটি। বিকল্প হিসেবে ব্যবহারকারীদের উইন্ডোজ ১০-এর পরিপূর্ণ ভার্সন কিনে ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন