ত্রুটি সারাতে সাড়ে তিন লাখ গাড়ি প্রত্যাহার ফোর্ডের

বণিক বার্তা ডেস্ক

তিনটি আলাদা প্রত্যাহারের মাধ্যমে মোট সাড়ে তিন লাখ ইউনিট গাড়ি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ফোর্ড। গাড়িগুলোর মালিকদের মেরামতের জন্য ডিলারের কাছে নিয়ে যাওয়ার অনুরোধ জানিয়েছে মার্কিন নির্মাতা প্রতিষ্ঠানটি। এর মধ্যে প্রায় ৩৯ হাজার ইউনিট গাড়ি ইঞ্জিনে আগুনের ঝুঁকির কারণে বাড়ির বাইরে পার্ক করার নির্দেশনা দিয়েছিল ফোর্ড।

মার্কিন সরকারি নথিতে ফোর্ড জানিয়েছে, ২০২১ মডেল বছরের কিছু ফোর্ড এক্সপেডিশন লিঙ্কন নেভিগেটরস স্পোর্ট ইউটিলিটি ভেহিকলের (এসইউভি) ইঞ্জিনে আগুন লাগার ঘটনা ঘটছে। যদিও আগুন লাগার কারণ উদ্ঘাটন করতে পারেনি সংস্থাটি। যদিও সংস্থাটি বলেছে, ইঞ্জিন বন্ধ থাকলেও আগুনের ঘটনা ঘটতে পারে। সংস্থাটির কাছে মডেলের ১৬টি গাড়িতে আগুন লাগার খবর রয়েছে। এর মধ্যে ১৪টিই গাড়ি ভাড়া দেয়া প্রতিষ্ঠানের। ঘটনায় এক ব্যক্তি দগ্ধও হয়েছেন। পরিপ্রেক্ষিতে সংস্থাটি এসইউভিগুলো বাড়ির বাইরে আবাসিক ভবন থেকে দূরে পার্ক করার অনুরোধ জানিয়েছে।

১৬টি আগুনের মধ্যে ১২টিই ঘটেছে ইঞ্জিন বন্ধ থাকা অবস্থায়। যদিও থেকে কোনো ভবনে আগুন ছড়িয়ে যাওয়ার কোনো ঘটনা ঘটেনি।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফোর্ড মালিকদের এসইউভিগুলো চালানো বন্ধ করার নির্দেশ দেয়নি। তবে যারা বাড়ির বাইরে পার্ক করার নির্দেশনা অনুসরণ করতে পারছেন না তাদের ডিলার কিংবা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। অবিলম্বে প্রত্যাহারের নির্দেশনা দেয়া হচ্ছে এবং গাড়ির মালিক তাদের ঠিকানার একটি তালিকা তৈরি করে গ্রাহকদের অ্যাপ মেইলে অবহিত করা হবে।

ফোর্ডের যাত্রীবাহী গাড়ি বিভাগের মহাব্যবস্থাপক জেফরি মারেন্টিক এক বিবৃতিতে বলেন, আমরা সমস্যার মূল কারণ সমাধান বের করতে ২৪ ঘণ্টা কাজ করছি। আমরা দ্রুত সমাধানের চেষ্টা করছি যাতে গ্রাহকরা তাদের যানবাহন ব্যবহার উপভোগ করতে পারেন।

এর আগে গত ২৪ মার্চ অগ্নিকাণ্ডের ঘটনাগুলো তদন্ত শুরু করে ফোর্ড। সংস্থাটির তথ্য অনুসারে, আগুনের ঘটনাগুলো ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত নির্মিত এসইউভিগুলোয় সীমাবদ্ধ বলে মনে হচ্ছে। সময়ের আগে কিংবা পরে তৈরি করা যানবাহনে কোনো আগুন লাগার খবর পাওয়া যায়নি।

এর বাইরে সংস্থাটি প্রায় লাখ ১০ হাজার ইউনিট হেভি-ডিউটি ট্রাকও প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। গাড়িগুলোয় চালকের এয়ারব্যাগগুলো দুর্ঘটনার সময় কাজ নাও করতে পারে। ২০১৬ এফ-২৫০, ৩৫০, ৪৫০ ৫৫০ মডেলের ট্রাকগুলো প্রত্যাহারে অন্তর্ভুক্ত রয়েছে। আগামী জুলাই থেকে ট্রাক মালিকদের অবহিত করা শুরু হবে। এছাড়া ২০২১ সাল থেকে তৈরি করা ৪৬৪ ইউনিট বিদ্যুচ্চালিত মুসটাং মাখ- এসইউভি প্রত্যাহার করবে ফোর্ড। সফটওয়্যারগত ত্রুটি সারাতে সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন