জানালেন বাণিজ্যমন্ত্রী

রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানোর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে বাংলাদেশে রাইস ব্র্যান অয়েল ও সরিষার তেল উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। আজ বুধবার সচিবালয়ে এক সভা শেষে একথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, সয়াবিনের বিকল্প হিসেবে এসব তেল উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। দেশে এখন ৫০ থেকে ৬০ হাজার টন রাইস ব্র্যান অয়েল উৎপাদন হয়। সেটিকে বাড়িয়ে সাত লাখ টন করা সম্ভব। আর তাহলে দেশের মোট চাহিদার চারভাগের এক ভাগ পূরণ করা যাবে। এসময় সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর বলেও উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, এর চেয়ে রাইস ব্র্যান অয়েল স্বাস্থ্যকর।

সচিবালয়ে আজ দ্রব্যমূল্য পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা ছিল। সেটি শেষ করেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাণিজ্যমন্ত্রী। 

এসময় ভারত গম রফতানি বন্ধ করার বিষয়টি নিয়েও কথা বলেন টিপু মুনশি। তিনি বলেন, দেশে আমদানি করা গমের ৬৪ শতাংশ আসে ভারত থেকে। তবে তাদের এ নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য কার্যকর হবে না। এছাড়া দেশে এ মুহূর্তে যে পরিমাণ গম মজুদ রয়েছে তাতে ভয়ের কোনো কারণ নেই বলেও আশ্বস্ত করেন তিনি। 

মূলত গত ফেব্রুয়ারির শেষে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে ভোজ্যতেলের বাজারে অস্থিরতা শুরু হয়। বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশের বাজারেও দামের সমন্বয় করে গত ৭ মে থেকে নতুন দামে তেল বিক্রি শুরু হয়। সে অনুযায়ী, বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের খুচরা মূল্য ১৯৮ টাকা। খোলা সয়াবিনের দাম ১৮০ টাকা ও খোলা পাম অয়েল প্রতি লিটারের দাম ১৭২ টাকা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন