আরব বিশ্বে খাদ্যপণ্য সরবরাহে ব্রাজিলকে ছাড়াল ভারত

বণিক বার্তা ডেস্ক

আরব লিগভুক্ত দেশগুলোয় খাদ্যপণ্য সরবরাহে ব্রাজিলকে ছাড়িয়ে গেছে ভারত। ১৫ বছরের মধ্যে প্রথমবারের মতো অঞ্চলটির শীর্ষ খাদ্যপণ্য সরবরাহকারীতে পরিণত হয়েছে দক্ষিণ এশিয়ার দেশটি। আরব-ব্রাজিল চেম্বার অব কমার্স রয়টার্সকে তথ্য জানিয়েছে।

সংশ্লিষ্টরা জানান, কভিড-১৯ মহামারীর প্রভাবে গত বছর ব্রাজিলের খাদ্যপণ্য বাণিজ্যে বিপর্যয় নেমে আসে। চলতি বছর দেশটিতে ভয়াবহ খরা দেখা দিলে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে। সুযোগে লিগ অব আরব স্টেটসে খাদ্যপণ্য সরবরাহ বাড়াতে সক্ষম হয় ভারত।

ব্রাজিল আরব বিশ্বের বড় বাণিজ্য অংশীদার। কিন্তু করোনা মহামারীর কারণে বিশ্বজুড়ে সরবরাহ চেইনে সংকট তৈরি হলে দুই অঞ্চলের বাণিজ্যে ভাটা পড়ে। বড় ইস্যু হয়ে দাঁড়ায় ভৌগোলিক দূরত্বও। গত বছর আরব লিগভুক্ত ২২টি দেশে কৃষিপণ্য আমদানির দশমিক ১৫ শতাংশ সরবরাহ করে ব্রাজিল। একই সময় ভারতের সরবরাহের হার ছিল দশমিক ২৫ শতাংশ।

তথ্য বলছে, প্রতিযোগিতা অব্যাহত থাকলেও ভারতের কাছে নিজেদের অবস্থান হারিয়েছে ব্রাজিল। এছাড়া তুরস্ক, যুক্তরাষ্ট্র, ফ্রান্স আর্জেন্টিনা ব্রাজিলের চেয়ে অনেক ক্ষেত্রে এগিয়ে গেছে।

চেম্বার অব কমার্স জানায়, সাধারণত ব্রাজিল থেকে আরব বিশ্বের দেশগুলোয় খাদ্যের চালান পাঠাতে ৩০ দিন সময় লাগে। কিন্তু বর্তমানে সময় লাগছে ৬০ দিন। এক্ষেত্রে ভারত ভৌগোলিক সুবিধা পাচ্ছে। ফলে দেশটি থেকে উল্লেখযোগ্য পরিমাণ ফল, সবজি, চিনি, খাদ্যশস্য মাংস যাচ্ছে আরব দেশগুলোয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন