কভিড-১৯

৫ থেকে ১১ বছর বয়সীদের টিকা দিতে ইইউ নিয়ন্ত্রকদের সমর্থন

বণিক বার্তা অনলাইন

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের কভিড-১৯ টিকা দিতে সমর্থন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রকরা। বৃহস্পতিবার ফাইজার অ্যান্ড বায়োএনটেকের টিকাকে তারা সমর্থন দেয় বলে জানিয়েছে রয়টার্স। 

ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি(ইএমএ) প্রস্তাবনায় বলেছে, ইউরোপীয় ইউনিয়নে গত মে মাসে ১২ থেকে ১৭ বছর বয়সী টিনেজারদের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেওয়া হয়। তাদের বাহুতে দুটি ১০ মাইক্রোগ্রামের ইনজেকশনে টিকা প্রয়োগ করা হবে, যেখানে প্রাপ্তবয়স্কদের দেওয়া হয় ৩০ মাইক্রোগ্রামের ডোজ। টিনেজারদের টিকার দুটি ডোজের মাঝখানে সময়ের ব্যবধান থাকবে তিন সপ্তাহ। 

ইউরোপ আবার নভেল করোনাভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হয়ে উঠায় এই সিদ্ধান্ত নিয়েছে তারা।  শিশু এবং তরুণদের টিকা প্রদানই কভিড-১৯ মহামারীকে নিয়ন্ত্রণ করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে বিবেচনা করা হচ্ছে। এই বয়সীরা অনিচ্ছাকৃত অন্যদের শরীরে করোনাভাইরাস সংক্রমণ ঘটাতে পারে। নেদারল্যান্ড এবং জার্মানিতেও সংক্রমিতদের বেশিরভাগই শিশু। 

ফাইজারও জানিয়েছে, ক্নিনিকাল ট্রায়ালে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের শরীরে ৯০.৭ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে তাদের বানানো কমিরনাতি টিকা। 

ইএমএ বলেছে, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা প্রদানের উপকারিতা সম্ভাব্য ঝুঁকির থেকে অনেক বেশি। বিশেষ করে তাদের শরীরে যারা তীব্র করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে আছে। 

যদিও চূড়ান্ত অনুমোদন নির্ভর করছে ইউরোপীয়ান কমিশনের উপর। তবে তারা সবসময় ইএমএর প্রস্তাবনাই অনুসরণ করেন। শুক্রবার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবে কমিশন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন