বার্সার হোঁচট, শেষ ষোলোয় বায়ার্ন-ম্যানইউ

ক্রীড়া ডেস্ক

জাভি হার্নান্দেজের হাত ধরে চার ম্যাচ পর লা লিগায় জয়ের মুখ দেখেছিল বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে পরের ম্যাচেই হোঁচট খেল দলটি। গতকাল রাতে গ্রুপ পর্বে ঘরের মাঠে বেনফিকার বিপক্ষে গোলশূন্য ড্র করেছে স্প্যানিশ জায়ান্টরা। আগে প্রথম পর্বে পর্তুগালের দলটির বিপক্ষে ৩-০ গোলে হারতে হয়েছিল সার্জিও বুসকেটসের দলকে।

আরেক ম্যাচে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পা রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড। দলের জয়ে একটি করে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও জাদন সানেচা। 

ডায়নামো কিয়েভকে ২-১ গোলে হারিয়ে নক আউট নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। রবের্ত লেভানদোভস্কি ও কিংসলে কোম্যান গোল দুটি করেন। স্ট্যামফোর্ড ব্রিজে জুভেন্টাসকে ৪-০ গোলে বিধ্বস্ত করে শেষ ষোলো নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। আরেক ম্যাচে সেভিয়ার কাছে ২-০ গোলে ওলফসবার্গ। মালমো-জেনিতের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। লিলে ১-০ ব্যবধানে জয় পেয়েছে আরবি লাইপজিগের বিপক্ষে। দারুণ লড়াইয়ের পর ড্র ৩-৩ গোলে সমতায় শেষ হয় ইয়ং বয়েজ ও আটালান্টা ম্যাচ।

ক্যাম্প ন্যুয়ে ম্যাচের অধিকাংশ সময় জুড়ে বার্সেলোনা দাপট দেখিয়েছে। বল দখলের সঙ্গে আক্রমণও হেনেছে অনেক। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। বেনফিকা মাঝেমধ্যে গোল করার চেষ্টা করেছে। কিন্তু তাদেরও গোল না পাওয়ার বেদনায় পুড়তে হয়েছে।

ম্যাচ শুরুর ৫ মিনিটে এগিয়ে যেতে পারতো বেনফিকা। ওতামেন্দির সহায়তায় ইয়ারেমচুকের বাঁ পায়ের শট গোলকিপার প্রতিহত করেন।

দুই মিনিট পর বার্সেলোনার আধিপত্য শুরু। নিকোলাস গঞ্জালেসের অ্যাসিস্টে ইউসুফ দেমেরিকের শট গোলকিপার প্রতিহত করেন। ১৩ মিনিটে আরাহোর শট পোস্টের বাইরে দিয়ে যায়। দুই মিনিট পর মেমফিস ডিপাইয়ের প্রচেষ্টা পোস্টের অনেক ওপর দিয়ে গেলে কাতালান সমর্থকদের হতাশা বাড়ে। ২৭ মিনিটে জর্দি আলবার শট গোলকিপার রুখে দিলে গোলের দেখা পাওয়া হয়নি।

৪৩ মিনিটে বার্সেলোনার দুর্ভাগ্য আরো বাড়ে। সার্জিও বুসকেটসের সহায়তায় ইউসুফ দেমিরের বাঁ পায়ের শট বারে লেগে গোল হয়নি! বিরতির পরও আক্রমণ অব্যাহত থাকে। ডি ইয়ং-দেম্বেলেরা কম চেষ্টা করেননি। কিন্তু গোল মিলেনি। জাভির চ্যাম্পিয়ন্স লিগ অভিষেক তাই সুখকর হলো না। নিজেদের মাঠ থেকে পয়েন্ট খোয়াতে হয়েছে।

ই গ্রুপে বার্সেলোনা ৫ ম্যাচে প্রথম ড্রতে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে। ড্রতে বরং তাদের নক আউট ওঠা কঠিন হয়ে পড়লো। সমান ম্যাচে বেনফিকা দ্বিতীয় ড্রতে ৫ পয়েন্ট পেয়েছে। বায়ার্ন মিউনিখ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে। শেষ ষোলোয় উঠতে বার্সেলোনাকে অপেক্ষা করতে হবে গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন