মুক্তিযোদ্ধা এ কে খন্দকার আইসিইউতে

বণিক বার্তা অনলাইন

গুরুতর অসুস্থ হয়ে পড়ায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতলের (সিএমএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়েছে মুক্তিযোদ্ধা  ও সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকার বীরউত্তমকে। তার ফুসফুস ও কিডনিতে ইনফেকশন ধরা পড়েছে।

এ কে খন্দকারের স্ত্রী ফরিদা খন্দকার গণমাধ্যমকে জানান, তীব্র শ্বাসকষ্ট হওয়ায় গত বুধবার রাত ১২টার দিকে তাকে সিএমএইজে নেয়া হয়। পরে আইসিইউতে স্থানান্তর করা হয়। বর্তমানে তার শ্বাসকষ্ট না থাকলেও শারীরিক অবস্থা ভালো নয়। দেশবাসীর কাছে স্বামীর জন্য দোয়া চেয়েছেন তিনি।

২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে পাবনা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এ কে খন্দকার বীরউত্তম। শেখ হাসিনার মন্ত্রিসভায় পাঁচ বছর পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে ২০১১ সালে তিনি স্বাধীনতা পদকে ভূষিত হন।

মুক্তিযুদ্ধের সময় গঠিত বাংলাদেশ বিমান বাহিনীর প্রথম প্রধান এয়ার ভাইস মার্শাল ছিলেন এ কে খন্দকার। জিয়াউর রহমানের শাসনামলে তাকে অস্ট্রেলিয়ায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব দেয়া হয়। পরবর্তীতে তিনি ভারতে রাষ্ট্রদূতের দয়িত্ব পালন করেন। এইচ এম এরশাদের সামরিক শাসনামলে পরিকল্পনামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মুক্তিযুদ্ধের উপ সেনাপতি এ কে খন্দকার বীরউত্তম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন