৩ ন্যানোমিটারের চিপ প্রযুক্তি নিয়ে কাজ করছে টিএসএমসি

বণিক বার্তা ডেস্ক

আরিজোনার ফিনিক্সে নতুন কারখানায় চিপ নির্মাণ শুরু করছে টিএসএমসি ছবি: রয়টার্স

কয়েক বছর আগে ন্যানোমিটার প্রযুক্তির মাধ্যমে উন্নত চিপ উৎপাদন শুরু করে বিশ্বের বিভিন্ন সেমিকন্ডাক্টর উৎপাদনকারী প্রতিষ্ঠান। প্রযুক্তির দ্রুত বিকাশের সঙ্গে সামগ্রিক পরিস্থিতি উৎপাদন কার্যক্রমে পরিবর্তন আসে। এর অংশ হিসেবে আগামী বছর থেকে ন্যানোমিটার প্রযুক্তির চিপসেট উৎপাদনের কথা জানিয়েছে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) খবর গিজমোচায়না টেক টাইমস।

টিএসএমসির পাশাপাশি বিশ্বের অন্যতম আরেকটি সেমিকন্ডাক্টর উৎপাদনকারী প্রতিষ্ঠান স্যামসাংও ন্যানোমিটার প্রযুক্তির চিপসেট উৎপাদন কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছে। চুক্তিভিত্তিক চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে বিশ্বে টিএসএমসি বিখ্যাত। ২০২৩ সাল থেকে প্রতিষ্ঠানটি ন্যানোমিটার প্রযুক্তির চিপ উৎপাদন শুরু করবে বলে জানা গেছে।

ডিজিটাইমস প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, টিএসএমসি শুধু ন্যানোমিটার প্রযুক্তির চিপ উৎপাদন নিয়েই কাজ করছে না। পাশাপাশি প্রযুক্তির আরো উন্নত ভার্সন এন৩ই উৎপাদনেও কাজ করছে। দুটি চিপের উৎপাদন একই সময়ে শুরু হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বর্তমানে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি চিপ উৎপাদনে এন৫পি প্রযুক্তি ব্যবহার করে থাকে। এটি এন৫ ন্যানোমিটার প্রযুক্তির উন্নত ভার্সন। অ্যাপলের এ১৫ বায়োনিক চিপ উৎপাদনে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে। সাধারণ এন৫ প্রযুক্তির তুলনায় এটি বেশি কার্যকর কম শক্তি ব্যবহার করে থাকে।

পূর্বে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, ২০২২ সালের দ্বিতীয়ার্ধে টিএসএমসি ৩০ হাজার ওয়েফার উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ন্যানোমিটারের চিপসেট উৎপাদনের কাজ শুরু করবে। এরপর প্রতিষ্ঠানটি মাসিক উৎপাদনক্ষমতা ৫৫ হাজার ইউনিটে উন্নীত করবে এবং এক বছরের মধ্যে উৎপাদনের পরিমাণ লাখ হাজার ইউনিটে নিয়ে যাবে।

বর্তমানে প্রচলিত ন্যানোমিটার প্রযুক্তির তুলনায় ন্যানোমিটার প্রযুক্তি ৩০ শতাংশ কম শক্তি ব্যবহার করে এবং এর কার্যক্ষমতা ১৫ শতাংশ বেশি। ন্যানোমিটার চিপের চাহিদা পূরণের পাশাপাশি প্রতিষ্ঠানটি ন্যানোমিটার নিয়েও কাজ করবে বলে জানা গেছে। কয়েক মাস আগে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এএমডি, এনভিডিয়ার পাশাপাশি অ্যাপল টিএসএমসির ন্যানোমিটারের চিপ উৎপাদন প্রযুক্তির অধিকাংশই নিজেদের করে নিয়েছে।

ন্যানোমিটারের চিপ উৎপাদনের পাশাপাশি প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের আরিজোনায়ে অত্যাধুনিক চিপ উৎপাদনকেন্দ্র স্থাপনের বিষয়েও কাজ করছে। বিশ্বজুড়ে চলমান চিপ সংকটের কারণে বিভিন্ন প্রতিষ্ঠান যখন হিমশিম খাচ্ছে তখন উৎপাদন বাড়াতে বড় বড় সেমিকন্ডাক্টর উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করতে হয়েছে।

সিএনবিসি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, আরিজোনার ফিনিক্সে টিএসএমসি যে উৎপাদনকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে, সেখানে প্রতিষ্ঠানটির হাজার ২০০ কোটি ডলার বিনিয়োগ করতে হবে। কেন্দ্রে প্রতিষ্ঠানটি ন্যানোমিটার চিপ উৎপাদন শুরু করবে ২০২৪ সালে বাজারজাত শুরু করবে। টিএসএমসির আরিজোনা প্রকল্পের প্রেসিডেন্ট প্রধান প্রকৌশল কর্মকর্তা রিক ক্যাসেডি বলেন, স্মার্টফোনসহ বিভিন্ন ইলেকট্রনিকস পণ্যে সিপিইউ, জিপিইউ আইপিইউ ব্যবহূত হয়ে থাকে।

টিএসএমসি প্রায় সব ধরনের যন্ত্রাংশ উৎপাদন করে থাকে। প্রতিষ্ঠানটি স্মার্টফোন থেকে শুরু করে ফাইটার জেট এমনকি নাসার রোভার রোবটের যন্ত্রাংশও উৎপাদন করে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন