ঢাকার নবাবগঞ্জে হয়ে গেলো ঐতিহ্যবাহী নৌকাবাইচ

নিজস্ব প্রতিবেদক

ঢাকার নবাবগঞ্জে আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর প্রতিযোগিতাটি হয়ে আসলেও করোনার কারণে দু'বছর পর এ আয়োজন করা হয়। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আজ ১ অক্টোবর শুক্রবার নবাবগঞ্জের দেওতলা ইছামতি নদীতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

দেওতলা নবারুণ সংঘ ও নৌকা বাইচ প্রতিযোগিতার সভাপতি মো. মাসুদ মোল্লার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও সংসদ সদস্য সালমান ফজলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন ও নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু।

প্রতিযোগিতায় মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ এবং ঢাকার নবাবগঞ্জের ১২টির বেশি নৌকা অংশ নেয়। 

এ ব্যাপারে নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা কমিটির সাংগঠনিক সম্পাদক রাশিম মোল্লা জানান, নবাবগঞ্জে শত বছরের ঐতিহ্য বহন করছে নৌকা বাইচ। কিন্তু কয়েক বছর ধরে নদীতে পানি না থাকায় ঐতিহ্যের নৌকাবাইচ আয়োজন ব্যাহত হচ্ছিলো। আজকের আয়োজন শুধু নবাবগঞ্জবাসী নয়, আশেপাশের কয়েকটি উপজেলার হাজার হাজার মানুষ উপভোগ করেছে। 

আয়োজন প্রসঙ্গে দেওতলা নবারুণ সংঘের সভাপতি মো. মাসুদ মোল্লা (মাসুদ রানা) বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখার জন্য প্রতিবছরই গ্রামবাসীর সহায়তায় নৌকা বাইচের আয়োজন করা হয়। কিন্তু গত দুই বছর মহামারি করোনার কারণে আমরা এ আয়োজন থেকে বিরত ছিলাম। তবে এ বছর করোনার প্রাদুর্ভাব কমে যাওয়ায় নৌকা বাইচের আয়োজন হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন