শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৯ সালের আগস্ট তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে মাত্র ২৬ বছর বয়সে বঙ্গবন্ধু পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে ঘাতকের নির্মম বুলেটে তিনি নিহত হন।

শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরবর্তী সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (সম্মান) সম্পন্ন করেন। তিনি ছায়ানটের সেতারবাদন বিভাগের ছাত্র ছিলেন, ছিলেন মঞ্চনাটক আন্দোলনের প্রথম সারির সংগঠক। বন্ধু শিল্পীদের নিয়ে শেখ কামাল গড়ে তুলেছিলেন স্পন্দন শিল্পীগোষ্ঠী ব্যক্তিজীবনে তিনি শিল্প-সংস্কৃতির পাশাপাশি ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী ছিলেন। তিনি ছিলেন আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা।

শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে পুনরায় লেখাপড়ায় মনোনিবেশ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং পরে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ সংগঠন জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্লু খ্যাতিপ্রাপ্ত অ্যাথলেট সুলতানা খুকুর সঙ্গে তার বিয়ে হয়। একই বছরের ১৫ আগস্ট শাহাদাতবরণের সময় তিনি সমাজবিজ্ঞান বিভাগের এমএ শেষ পর্বের পরীক্ষা দিয়েছিলেন।

শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন ক্রীড়া এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন