চীনের ধাতব কয়লা আমদানিতে ধস

বণিক বার্তা ডেস্ক

চীনের ধাতব কয়লা আমদানিতে ধস নেমেছে। বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) আমদানি কমেছে ৪২ শতাংশ। তবে গত মে মাসের তুলনায় জুনে আমদানি ঊর্ধ্বমুখী ছিল। চীনে ধাতব কয়লার সরবরাহ হ্রাস পাওয়ায় আমদানিকারকরা মাসে সমুদ্রপথে ধাতব কয়লার আমদানি বাড়িয়ে দেন। চীনের শুল্ক বিভাগ তথ্য জানিয়েছে।

চীন চলতি বছরের জানুয়ারি-জুন পর্যন্ত সব মিলিয়ে কোটি ২২ লাখ ৮০ হাজার টন ধাতব কয়লা আমদানি করে, যা গত বছরের তুলনায় ৪২ শতাংশ কম। গত বছরের অক্টোবরে অস্ট্রেলিয়া থেকে কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে চীন। এর পর থেকেই দেশটি থেকে কয়লা আমদানি বন্ধ রয়েছে।

চলতি বছরের জুনে চীন ৪১ লাখ ৩০ হাজার টন ধাতব কয়লা আমদানি করে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি কমেছে ৩৪ শতাংশ। তবে মে মাসের তুলনায় আমদানি ২১ শতাংশ বেড়েছে।

জুনে যুক্তরাষ্ট্র থেকে ধাতব কয়লা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় তিনগুণ বাড়িয়েছে চীন। সময় দেশটি থেকে লাখ ৩৮ হাজার টন ধাতব কয়লা আমদানি করা হয়। তবে এপ্রিলের তুলনায় আমদানি শতাংশ কমেছে। ওই মাসে আমদানি করা হয় লাখ ৭৪ হাজার ৭০০ টন ধাতব কয়লা। জুনে কানাডা থেকে আমদানি করা হয় লাখ ৮৮ হাজার ১৭৯ টন। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি দ্বিগুণ বেড়েছে। তবে মার্চের তুলনায় আমদানি কমেছে। ওই মাসে কানাডা থেকে রেকর্ড সর্বোচ্চ ১২ লাখ টন কয়লা আমদানি করেছিল চীন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন