পিপলস লিজিং পুনরুজ্জীবন

দশ সদস্যের পরিচালনা পর্ষদ গঠন করে দিলেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডকে (পিএলএফএসএল) অবসায়নের পরিবর্তে পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করে পরিচালনার জন্য ১০ সদস্যর একটি পর্ষদ গঠন করে দিয়েছেন হাইকোর্ট। পর্ষদের চেয়ারম্যান করা হয়েছে জ্যেষ্ঠ আইনজীবী কামাল-উল আলমকে। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার এক আদেশে পর্ষদ গঠন করে দেন। আদেশটি গতকাল প্রকাশিত হয়।

আদেশে প্রতিষ্ঠানটি পরিচালনায় আদালত একই সঙ্গে আমানতকারী ঋণগ্রহীতাসহ পর্ষদের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যানদের একগুচ্ছ নির্দেশনা দিয়েছেন।

ঋণ জালিয়াতি, অনিয়ম-দুর্নীতিতে ডুবতে থাকা আর্থিক প্রতিষ্ঠানকে চালু করতে পর্ষদে ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জালাল উদ্দিনকে। পর্ষদের অন্য সদস্যরা হলেন সাবেক সচিব আনোয়ারুল ইসলাম সিকদার, সাবেক জ্যেষ্ঠ জেলা দায়রা জজ হাসান শাহীদ ফেরদৌস, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হালিম চৌধুরী, সাবেক সেনা কর্মকর্তা (ব্রিগেডিয়ার জেনারেল) কাজী তৌফিকুল ইসলাম, ফেলো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নুর--খোদা আব্দুল মবিন, মওলা মোহাম্মদ, আমানতকারীদের প্রতিনিধি . নাশিদ কামাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের চেয়ারম্যান নুরুল কবির।

আদেশে নবগঠিত পর্ষদের চেয়ারম্যানকে সব সদস্য সাময়িক অবসায়কের (নিষ্ক্রিয়) সঙ্গে কথা বলে সুবিধাজনক সময়ে পর্ষদের প্রথম সভা আহ্বান করতে নির্দেশনাসহ দিয়েছেন আদালত। এছাড়া আরো তিনটি নির্দেশনা দেয়া হয়েছে। আমানতকারীদের বিষয়ে বলা হয়েছে, আমানত ফেরত পেতে আগামী ছয় মাস তারা পিএলএফএসএলের পর্ষদের কাছে দাবি জানাতে পারবে না। তবে মানবিক কারণে পর্ষদ কোনো আমানতকারীর আমানত ফেরত দিতে পারবে। অন্যদিকে আদালত নতুন ব্যবস্থাপনা পরিচালককে যত তাড়াতাড়ি সম্ভব প্রয়োজনীয় জনশক্তি নিয়োগ করতে বলেছে। এক্ষেত্রে আদেশে নির্দেশনা দিয়ে বলা হয়েছে, পিকে হালদার বা তার সহযোগী নয় এবং অন্যান্য খেলাপি পরিচালকদের সঙ্গে যুক্ত ছিলেন না এমন কর্মকর্তা, কর্মচারীদের পুনর্নিয়োগের বিষয়টি বিবেচনা করবেন।

গত ২৮ জুন ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান পিএলএফএসএলকে পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত দিয়েছিলেন হাইকার্টের এই একক বেঞ্চ। এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার বা পিকে হালদারের ঋণ কেলেঙ্কারির ধাক্কায় পিপলস লিজিং পুনর্গঠনের নির্দেশনা চেয়ে ২০১ জন আমানতকারী আইনজীবী শামীম আহমেদ মেহেদীর মাধ্যমে একটি আবেদন করেন। আবেদনে বলা হয়, আইন অনুযায়ী আর্থিক প্রতিষ্ঠান অবসায়নের কোনো বিধান নেই। তবে আমানতকারীদের স্বার্থ রক্ষায় যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলো একীভূত করে পুনর্গঠনের একটি পরিকল্পনা বাংলাদেশ ব্যাংক নিতে পারে। পিএলএফএসএলের ব্যবস্থাপনা-সংক্রান্ত সিদ্ধান্ত নিতে দেরি হলে আমানতকারীদের ক্ষতির বোঝা আরো বাড়বে বলে আবেদনে উল্লেখ করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন