খুলনায় অ্যাপস এর মাধ্যমে সরকারিভাবে চাল সংগ্রহ কার্যক্রম শুরু

বণিক বার্তা অনলাইন

‘ডিজিটাল রাইস প্রকিউরমেন্ট অ্যাপস’-এর মাধ্যমে খুলনা জেলায় সরকারিভাবে চাল সংগ্রহ কার্যক্রমের শুরু হয়েছে। আজ বুধবার সকালে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এই কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, কৃষকের স্বার্থের কথা ভেবে এবারের বোরো মৌসুমে ফসল সংগ্রহে ধানকে অগ্রাধিকার দিতে হবে। ইতোমধ্যেই এ সংক্রান্ত ১৩টি নির্দেশনা প্রতিটি জেলার খাদ্য অফিসে প্রেরণ করা হয়েছে। তিনি জানান, এ বছর কৃষকের কাছ থেকে সরাসরি ৬ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন ধান ক্রয় করা হবে। 

চালের মান নিয়ে কোন আপস নেই জানিয়ে মন্ত্রী বলেন, চালের মান ঠিক রেখে, সঠিকভাবে শতভাগ সংগ্রহ সম্পন্ন করার জন্য ইতোমধ্যেই মাঠ পর্যায়ের কর্মকর্তা- কর্মচারীদেরকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি খাদ্যবান্ধব কর্মসূচিও অনলাইনের আওতায় নিয়ে আসার উদ্যোগ গ্রহণ করা হবে। 

মন্ত্রী আরো বলেন, 'অ্যাপস'এর মাধ্যমে কৃষকদের নিকট থেকে ধান এবং মিলাদের নিকট থেকে চাল ক্রয়ের ফলে একদিকে যেমন অল্প সময়ের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে ধান-চাল সংগ্রহ করা সম্ভব হবে; অপরদিকে খাদ্য বিভাগ, কৃষক এবং মিলারদের মধ্যে দ্রুত সংযোগ স্থাপনের মাধ্যমে ধান-চাল সংগ্রহ কার্যক্রমে গতি আসবে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে যুক্ত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েল, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন