শালবনে অনুমোদন ছাড়াই বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন

হুমকির মুখে হাজারো শাল বৃক্ষ

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

গাজীপুরে শালবনের ভেতর দিয়ে স্থাপন করা হচ্ছে ৩৩ কেভি ভোল্টের বিদ্যুৎ সঞ্চালন লাইন। গত শনিবার লাইন স্থাপনের কাজ শুরু হয়। বনের ভেতর দিয়ে বৈদ্যুতিক লাইন স্থাপন করতে হলে প্রয়োজন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন। কিন্তু অনুমোদন ছাড়াই কাজ করছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। এতে হুমকির মুখে পড়বে কয়েক হাজার শাল বৃক্ষ। গাজীপুর মহানগরের ২৩ নম্বর ওয়ার্ডের হাতিয়াব ময়লার টেক থেকে কালিঘাট ব্রিজ পর্যন্ত গাজীপুর সমরাস্ত্র কারখানা-রাজেন্দ্রপুর সেনানিবাস সড়কে বিদ্যুৎ লাইন নির্মাণকাজ শুরু হয়েছে।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুজন শাহা জানান, ২০ কিলোমিটার সড়কে ৫০ লাখ টাকা ব্যয়ে ৩৩ কেভি ভোল্টের নতুন বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মিত হচ্ছে। এতে অর্থায়ন করেছে বাংলাদেশ সরকার বিশ্ব ব্যাংক। বনের ভেতর নতুন বিদ্যুৎ সংযোগ নির্মাণের ক্ষেত্রে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অনুমোদন নেয়া হয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীকে ব্যাপারে মৌখিকভাবে জানানো হয়েছে। লিখিত অনুমোদনের জন্য আবেদন প্রক্রিয়া চলমান আছে।

অন্যদিকে, গাজীপুর জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৩০ অক্টোবর তত্কালীন গাজীপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারজানা মান্নানের অফিস কক্ষে বিদ্যুৎ বিতরণ লাইন বন বিভাগের গাছ কর্তন শীর্ষক বিষয়ক সভা অনুষ্ঠিত হয়।

সভার কার্যবিবরণী () মতে, গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি- , বন বিভাগের সংরক্ষিত বনভূমির ওপর দিয়ে কোনো বৈদ্যুতিক লাইন নির্মাণ/স্থাপন অথবা বিদ্যমান বৈদ্যুতিক লাইনের নিরাপত্তা সংরক্ষণ বা অন্য কোনো কারণে সংরক্ষিত বনের কোনো গাছ সম্পূর্ণভাবে কাটার প্রয়োজন হলে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি- এবং , বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তাদের লিখিতভাবে অবহিত করবে। এছাড়া পরিবেশ বন মন্ত্রণালয়ের লিখিত অনুমতিসাপেক্ষে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি- সংরক্ষিত বনাঞ্চলের মধ্য দিয়ে বৈদ্যুতিক লাইন স্থাপন করবেন এবং প্রয়োজনে গাছ কর্তন করবেন। ওই সভায় উপস্থিত ছিলেন গাজীপুর পল্লী বিদ্যুৎ- এবং বন বিভাগের কর্মকর্তারা।

ঢাকা বন বিভাগের রাজেন্দ্রপুর রেঞ্জের সালনা বিট কাম চেক স্টেশন কর্মকার্তা বিপ্লব হোসেন জানান, অনুমোদন না নিয়েই পাকা সড়কসংলগ্ন শালবনের ভেতরে বিদ্যুতের খুঁটি স্থাপন করে নতুন বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। বিগত দিনে প্রায় দুই কিলোমিটার সড়কের একপাশে শালবনের ভেতর ৩৩টি খুঁটি স্থাপন করা হয়েছে। গত শনিবার সকাল থেকে খুঁটিগুলোতে বিদ্যুতের তার স্থাপনের কাজ করা হচ্ছে। খুঁটিগুলোতে ৩৩ কেভি ভোল্টের বিদ্যুতের লাইন সচল হলে কয়েক হাজার শাল বৃক্ষ কাটা পড়ার পাশাপাশি খুঁটির আশপাশের বৃক্ষগুলোর বৃদ্ধি ব্যাহত হবে।

বিদ্যুত বিভাগের তথ্যমতে, সঞ্চালন লাইনের ১৫ থেকে ২০ ফুটের মধ্যে কোনো বৃক্ষের ডালপালা থাকতে পারবে না। সেক্ষেত্রে শালবনের ভেতর দিয়ে যে লাইন স্থাপন করা হচ্ছে, তার আশপাশের বৃক্ষের সব ডালপালা ছেঁটে ফেলা হবে। প্রতি বছরই এসব বৃক্ষের ডালপালা ছেঁটে দিতে হয়। ফলে এসব গাছের বৃদ্ধি ব্যাহত হবে। মারা যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

বন অধিদপ্তরের কেন্দ্রীয় অঞ্চল বন সংরক্ষক (সিএফ) আরএসএম মুনিরুল ইসলাম জানান, মন্ত্রণালয়ের অনুমতি না নিয়ে বনের ভেতর বিদ্যুতের খুঁটি স্থাপন কিংবা নতুন বিদ্যুৎ সংযোগ লাইন নির্মাণের সুযোগ নেই। গাজীপুরের ঘটনাটি বন বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পাশাপাশি বিদ্যুৎ বিভাগকে লিখিতভাবে জানানোর প্রক্রিয়া চলছে।

ব্যাপারে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার জানান, বনের ভেতর বিদ্যুতের খুঁটি স্থাপন কিংবা নতুন লাইন নির্মাণ করতে গেলে বিদ্যুৎ বিভাগকে অনুমোদন নিতে হবে।

পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান জানান, ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন