নির্গত কার্বনের ক্ষতিপূরণ

৩ কোটি ডলার ব্যয় করবে ডেল্টা এয়ার

বণিক বার্তা ডেস্ক

জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় আরো কোটি ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছে ডেল্টা এয়ারলাইনস। বৃহস্পতিবার মার্কিন উড়োজাহাজ সংস্থাটি জানায়, গত বছরের শেষ ১০ মাসে নির্গত কোটি ৩০ লাখ টন কার্বনের ক্ষতিপূরণ হিসেবে এই অর্থ ব্যয় করা হবে। জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় সাহায্যের অংশ হিসেবে পদক্ষেপ নেয়া হয়েছে। খবর রয়টার্স।

এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে তারা কার্বন নিঃসরণ কমানো টেকসই এভিয়েশন ফুয়েল ব্যবহার করার মতো খাতে ১০০ কোটি ডলার ব্যয় করার ঘোষণা দেয়। সংস্থাটি জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে টেকসই এভিয়েশন ফুয়েলের অংশ হিসেবে তারা তাদের ১০ শতাংশ জেট ফুয়েল পরিবর্তন করবে। যেখানে বর্তমানে জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা হয়। মহামারীর কারণে ২০০টির বেশি পুরনো উড়োজাহাজ ব্যবহারের অনুপযোগী বলে ঘোষণা দেয়। এসব উড়োজাহাজের পরিবর্তে তারা পরবর্তী সময়ে ২৫ শতাংশ জ্বালানিসাশ্রয়ী উড়োজাহাজ ব্যবহার করবে।

এছাড়া জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় ডেল্টা এয়ার প্রতি বছর কোটি গ্যালন টেকসই এভিয়েশন জ্বালানি ক্রয় করতে সম্মত হয়েছে। গত বছরের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত ক্ষতিপূরণ হিসেবে ডেল্টা যে পরিমাণ অর্থ ব্যয় করেছে, তা সংস্থাটির আয়ের শূন্য দশমিক ৩৫ শতাংশেরও কম।

ডেল্টা এয়ারের অনুসরণে ইজিজেট তার সব ফ্লাইটে এবং ব্রিটিশ এয়াওয়েজ এয়ার ফ্রান্স তাদের অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য জলবায়ু সহনশীল পদক্ষেপ গ্রহণ করে।

এদিকে কার্বন নির্গমন কমাতে মাল্টিমিলিয়ন ডলারের একটি প্রকল্প হাতে নিয়েছে ইউনাইটেড এয়ারলাইনস। পরিবেশ থেকে কার্বন ডাই-অক্সাইড শুষে নিতে একটি প্রযুক্তির জন্য কাজ করে যাচ্ছে তারা। এটি ২০৫০ সাল নাগাদ সবুজ পৃথিবী গড়ার উদ্যোগের অংশবিশেষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন