১০ মাসে ভারতের কয়লা আমদানি কমেছে

বণিক বার্তা ডেস্ক

২০২০-২১ মৌসুমের এপ্রিল থেকে জানুয়ারি১০ মাসে ভারতের কয়লা আমদানি কমেছে ১৮ কোটি লাখ ৪০ হাজার টন, যা আগের অর্থবছরের তুলনায় কমেছে ১১ দশমিক ৫৯ শতাংশ। খবর পিটিআই।

গত বছর ধরে চলা নভেল করোনাভাইরাস মহামারীর কারণে ব্যবসা খাতে অনেক বড় প্রভাব পড়েছে। সংক্রমণ রোধে অনেক দেশই তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। উৎপাদন কমে যাওয়া সরকারি নিষেধাজ্ঞায় স্থবির ছিল বিভিন্ন দেশের আন্তর্জাতিক যোগাযোগ পণ্য আমদানি-রফতানি। সার্বিক পরিস্থিতির অংশ হিসেবে ভারতের কয়লা আমদানিতেও অনেকটা ভাটা পড়ে।

দেশটির টাটা স্টিল সেইল-এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত এমজাঙ্কশন সার্ভিসেসের প্রাদেশিক আমদানির তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, এপ্রিল থেকে জানুয়ারিতে তারা ২০ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টন কয়লা আমদানি করে।

এদিকে সার্বিকভাবে আমদানি কম হলেও জানুয়ারিতে দেশটিতে কয়লা আমদানি কিছুটা বাড়ে। এমজাঙ্কশনের এক গবেষণা প্রতিবেদনে দেখা যায়, তার আগের বছরের কোটি ৮৬ লাখ ৭০ হাজারের বিপরীতে অর্থবছরের জানুয়ারিতে কয়লা আমদানি বেড়ে দাঁড়িয়েছিল কোটি ৫০ হাজার টনে।

এমজাঙ্কশনের ব্যবস্থাপনা পরিচালক এর প্রধান নির্বাহী বিনয় ভার্মা বলেন, সমুদ্র পরিবহন ব্যয়ের ওপর নির্ভর করে আমদানি কম-বেশি হয়। বাজারে চাহিদা থাকলেও আমদানি অনেকটাই নির্ভর করে আন্তর্জাতিক মূল্য, ভাড়ার হার দেশীয় প্রতিষ্ঠানগুলোর জোগানের ওপর।

পরিসংখ্যানে দেখা যায়, আগের বছরের কোটি ৮৬ লাখ ৭০ হাজার টনের বিপরীতে ২০২১ সালের জানুয়ারিতে কোকিং কয়লা আমদানি দশমিক শতাংশ বেড়েছে। কেবল জানুয়ারিতে দেশটিতে নন-কোকিং কয়লা আমদানি হয়েছিল কোটি ২৭ লাখ ৭০ হাজার টন, যেখানে কোকিং কয়লা আমদানি হয় মাত্র ৫০ লাখ ৬২ হাজার টন।

এদিকে এপ্রিল-জানুয়ারি ২০২০-২১ অর্থবছরে নন-কোকিং কয়লার আমদানি ছিল ১১ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টন। তার আগের বছরের একই সময়ে আমদানি হয়েছিল ১৪ কোটি লাখ ৫০ হাজার টন। একই সময়ে কোকিং কয়লার ক্ষেত্রের সর্বনিম্ন পরিমাণে আমদানির রেকর্ড করেছে দেশটি। অর্থাৎ ২০১৯-২০ অর্থবছরে কোটি ১১ লাখ ৫০ হাজার টন কোকিং কয়লা আমদানি করে ভারত। কিন্তু ২০২০-২১ অর্থবছরে আমদানির পরিমাণ কমে দাঁড়ায় কোটি ৯১ লাখ ৬০ হাজার টনে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন