বীজ ব্যবসার সনদ পাঁচ বছরের জন্য পাবেন ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে প্রায় ৩৮ হাজার বীজ ডিলার বা ব্যবসায়ী রয়েছেন। এজন্য বীজ ডিলার নিবন্ধন নবায়নের ক্ষেত্রে সেবা সহজীকরণ করা হবে। বীজ ডিলারদের নিবন্ধন এক বছরের পরিবর্তে একসঙ্গে পাঁচ বছরের জন্য দেয়া হবে। আগামী ২০২১-২২ উৎপাদন বর্ষে পাট বীজের চাহিদা নির্ধারণ করা হয়েছে হাজার ৩০০ টন। এছাড়া পাট ধানের উন্নত দুটি জাতের অনুমোদন দেয়া হয়েছে।

গতকাল বিকালে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় বীজ বোর্ডের ১০৪তম সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাতীয় বীজ বোর্ডের সভাপতি মো. মেসবাহুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন। সভায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) কর্তৃক উদ্ভাবিত হাইজিংক সমৃদ্ধ ব্রিধান ১০০ জাত এবং বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) উদ্ভাবিত লবণাক্ততা সহিষ্ণু দেশী পাটের বিজেআরআই দেশী পাট-১০ জাত অবমুক্ত করা হয়েছে।

সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব মহাপরিচালক (বীজ) বলাই কৃষ্ণ হাজরা, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) চেয়ারম্যন মো. সায়েদুল ইসলাম, ব্রির মহাপরিচালক . মো. শাহজাহান কবীর, বিজেআরআইর মহাপরিচালক . আশম আনোয়ারুল হকসহ অন্যান্য সংস্থাপ্রধান বীজ বোর্ডের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজেআরআই দেশী পাট-১০ জাতটি স্বল্পমেয়াদি মধ্যম মাত্রার লবণাক্ততাসহিষ্ণু। এটি দক্ষিণাঞ্চলের লবণাক্ত এলাকায় বপন উপযোগী। আরেকটি বৈশিষ্ট্য হলো গাছের বয়স ১০৫-১১৫ দিন হলেই কেটে রোপা আমন ধান লাগানো যায় এবং আমন কেটে রবি ফসল চাষ করা যায়। খুলনা বরিশালে পাঁচটি ট্রায়ালে হেক্টরপ্রতি আঁশের ফলন দশমিক ৫৭ টন পাটকাঠির ফলন দশমিক ২১ টন পাওয়া গেছে। গতকালের সভায় বীজ ডিলারদের ব্যবসা সহজীকরণ ছাড়াও বীজ নীতিমালা সিড ভিশনের বিষয়ে বেশকিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের বীজ উইংয়ের মহাপরিচালক বলাই কৃষ্ণ হাজরা বণিক বার্তাকে বলেন, বীজ ডিলার নিবন্ধন নবায়নের ক্ষেত্রে ব্যবসায়ীদের নানা ধরনের প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হয়। সেবা সহজীকরণের ফলে ডিলারদের প্রতি বছর নবায়নের জন্য মন্ত্রণালয়ে আসতে হবে না। এতে বীজ ডিলারদের হয়রানি অনেক হ্রাস পাবে। তাদের নবায়ন ফিস পুনর্নির্ধারণ করা হয়েছে। এছাড়া সিড ভিশন তৈরির মেয়াদ ৩০ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে। অন্যদিকে সিড পলিসি-২০১৮ হালনাগাদ করার জন্য কমিটি গঠন করা হয়েছে।

মুজিব শতবর্ষ উপলক্ষে ব্রি উদ্ভাবিত শততম জাতের (ব্রি ধান১০০) অবমুক্তকরণ করা হয়েছে। মুজিব বর্ষে জাতটি যথা শিগগির আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হবে। হাইজিংক সমৃদ্ধ জাতটিতে জিংকের পরিমাণ প্রতি কেজিতে ২৫ দশমিক ৭০ মিলিগ্রাম। দেশের ১০টি স্থানে ট্রায়াল করে গড় ফলন হেক্টরপ্রতি দশমিক ৬৯ টন পাওয়া গেছে। জাতটির জীবনকাল ১৪৮ দিন। বোরো মৌসুমে চাষের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন