ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান শিল্পমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের পণ্যে বৈচিত্র্য আনার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, -কমার্সের যুগে শিল্প খাতে বিপ্লব আনতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাশাপাশি পণ্যের বৈচিত্র্য এনে তা ডিজিটাল প্লাটফর্মে অংশগ্রহণের মাধ্যমে গ্রাহকের কাছে পৌঁছে দিতে হবে।

বাংলাদেশ এসএমই ফোরামের আয়োজনে হাজার উদ্যোক্তার ডিজিটাল প্লাটফর্ম এসএমই শপ বাংলাদেশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। সরদার শামস্ আল মামুনের (চাষী মামুন) সভাপতিত্বে মতিঝিলের বিসিক ভবনের সম্মেলন কক্ষে গতকাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসি এবং ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম।

করোনা মহামারীর সময় বড় শিল্প-কারখানা বন্ধ থাকলেও অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি এবং প্রান্তিক উদ্যোক্তাদের উদ্যোগ থেমে থাকেনি বলেই দেশের অর্থনীতি এখনো সচল রয়েছে মন্তব্য করে শিল্পমন্ত্রী বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি এবং প্রান্তিক উদ্যোক্তারা করোনাকালীন প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজ যাতে নির্বিঘ্নে পেতে পারে, সে ব্যবস্থা আমরা পর্যায়ক্রমে করেছি। কভিড-১৯-এর মাঝেও ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের নিজেদের প্রচেষ্টায় এবং সরকারের গৃহীত পদক্ষেপে অর্থনীতিতে প্রাণ সঞ্চার হয়েছে। জেলা, উপজেলা থেকে গ্রাম পর্যায় পর্যন্ত অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে আমাদের সরকার কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে মোশতাক হাসান এনডিসি বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি শিল্পোন্নয়নে সরকার আমাদের যে ভিশন দিয়েছে, তা অর্জনে বিসিক এবং এসএমই উদ্যোক্তা ফোরামকে একত্রে কাজ করতে হবে। বিসিকের অন্যতম দায়িত্ব হচ্ছে বাংলাদেশ এসএমই ফোরামের উদ্যোক্তাদের সব ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা।

সভাপতির বক্তব্যে সরদার শামস্ আল মামুন (চাষী মামুন) বলেন, সারা দেশে প্রান্তিক উদ্যোক্তাদের একটি প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে অর্থনীতির মূল স্রোতধারায় নিয়ে আসাই বাংলাদেশ এসএমই ফোরামের প্রধান লক্ষ্য। কভিড-১৯ বিপর্যয়ের মধ্যেও নতুন এই ডিজিটাল প্লাটফর্ম এসএমই শপ বাংলাদেশের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরিতে বাংলাদেশ এসএমই ফোরাম কাজ করে যাচ্ছে।

পরে শিল্পমন্ত্রী ক্ষুদ্র কুটির শিল্পোদ্যোক্তাদের -কমার্স মার্কেট প্লেস এসএমই শপ বাংলাদেশ-এর উদ্বোধন করেন। এরপর শিল্পমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ এসএমই ফোরামের এসএমই পণ্যমেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন