কাল-পরশু আসছে ভারতের উপহারের টিকা

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল অথবা পরশু আসছে ভারতের দেয়া উপহারের কভিড টিকা।  আগামীকাল বুধবার এই টিকা আসার কথা থাকলেও ফ্লাইট শিডিউল না পাওয়ায় বিষয়টি এখনো নিশ্চিত হয়নি। 

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামীকাল অথবা পরশুদিন আসবে ভারতের পাঠানো উপহারের টিকা। আগের সিডিউল অনুযায়ী সেরাম ইনস্টিটিউট থেকে কেনা টিকা আসবে।  ফ্লাইট সিডিউল হাতে পেলেই বলে দেয়া কবে কোন সময় আসবে।  জাতীয়ভাবে পরিকল্পনা করা আছে, ভ্যাকসিন আগে এলে আগে শুরু করা যাবে। 

তিনি আরো বলেন, যে ভ্যাকসিন আসছে তা প্রথমে ঢাকায় প্রয়োগ করা হবে। পর্যায়ক্রমে সারা দেশে দেয়া যাবে। স্বাস্থ্য বিভাগ এজন্য সম্পূর্ণ প্রস্তুত।  টিকার সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া (রিয়্যাকশন) মোকাবেলায় হাসপাতাল তৈরি আছে।  প্রাথমিকভাবে জেলা, সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পর্যায়কে ধরে আনুমানিক দুই লাখ টিকা দেয়া যাবে বলেও উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী।

টিকাদান কর্মসূচিকে ঘিরে সরকার যেসব পদক্ষেপ নেয়া আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সেগুলো হলো: জেলা পর্যায়ে চারটি টিম উপজেলা দুইটি হাসপাতালে ছয়টি টিম কাজ করবে।  প্রাথমিক পর্যায়ে ইউনিয়ন পর্যায় ছাড়া জেলা উপজেলা পর্যায়ে দৈনিক দুই লাখ টিকা দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে।  প্রথমে ২০ লাখ আর পরের ৫০ লাখের টিকা মজুদের প্রস্তুতি আছে।  প্রতিক্রিয়া দেখা দিলে সে বিষয়েও প্রস্তুতি নেয়া আছে।  টিকা প্রয়োগের জন্য সারা দেশে কাজ করবেন ২৮ হাজার স্বেচ্ছাসেবক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন