বঙ্গবন্ধুর স্মৃতি নিয়ে ডিজিটাল জাদুঘর করবে ভারত

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বিষয় নিয়ে একটি ডিজিটাল জাদুঘর নির্মাণের উদ্যোগ নিয়েছে ভারত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এটি নির্মাণ করা হবে। 

আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) বাংলাদেশ সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে মতবিনিময়ের পর সাংবাদিকদের এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এসময় উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শহিদুল ইসলাম এবং ডব্লিউটিওর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. হাফিজুর রহমান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের বড় ব্যবসায়িক অংশীদার এবং পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। উভয় দেশের বাণিজ্য দিনদিন বাড়ছে। বাংলাদেশী পণ্য ভারতে রফতানির ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। আলোচনার মাধ্যমে সমস্যাগুলো দূর করে ভারতে রফতানি বাড়ানো হবে। ভারত পণ্যের একটি বড় বাজার, বাংলাদেশের পণ্য রফতানির প্রচুর সুযোগ রয়েছে। আমরা এ সুযোগ কাজে লাগাতে চাই। 

এসময় বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বিষয় নিয়ে ভারতের ডিজিটাল জাদুঘর নির্মাণের উদ্যোগকে স্বাগত জানান মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় স্থাপিত বর্ডার হাটগুলোতে উভয় দেশের মানুষের আগ্রহ বাড়ছে। আরো তিনটি বর্ডার হাট উদ্বোধনের অপেক্ষয় আছে। যত দ্রুত সম্ভব এ তিনটি হাট উদ্বোধন করা হবে। 

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গত ২০১৯-২০২০ অর্থবছরে বাংলাদেশ ভারতে ১০৯ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ডলার সমমূল্যের পণ্য রফতানি করেছে, একই সময়ে ৫৭৭ কোটি ৪০ লাখ ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। বাংলাদেশী পণ্য ভারতে রফতানির ক্ষেত্রে জটিলতাগুলো দূর হলে উভয় দেশের বাণিজ্য ব্যবধান কমে আসবে বলে আশা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন