পাকিস্তানের ভিসা পেতে হুড়োহুড়ি, আফগানিস্তানে পদপিষ্ট হয়ে নিহত ১১ নারী

বণিক বার্তা অনলাইন

পাকিস্তানের ভিসার জন্য আবেদন করতে গিয়ে হুড়োহুড়িতে আফগানিস্তানে পদপিষ্ট হয়ে কমপক্ষে ১১ জন নারী নিহত এবং অনেকে আহত হয়েছেন। আফগান কর্মকর্তারা এ হতাহতের খবর নিশ্চিত করেছেন।

স্থানীয় প্রশাসনের একজন মুখপাত্র বলেন, পাকিস্তানের ভিসার আবেদন করতে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিলেন। এ জমায়েতকে জালালাবাদ ভিসা সেন্টারের বদলে একটি খেলার মাঠে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানেই পদপিষ্ট হয়ে হতাহতের ঘটনা ঘটে।

করোনা মহামহারীর কারণে আফগানিস্তান থেকে পাকিস্তানের ভিসা সাত মাস বন্ধ ছিল। এতোদিন পর ভিসা দেয়া শুরু হওয়ায় মানুষ হুমড়ি খেয়ে পড়েন। 

জালালাবাদের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স বলেছে, কনস্যুলেট অফিস থেকে ভিসা টোকেন সংগ্রহ করার জন্য মানুষ এসেছিল। ভিড় এতোই বেশি ছিল যে এক পর্যায়ের তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ফলে অনেকেই পদদলিত হন।

আফগানিস্তানে পাকিস্তানের রাষ্ট্রদূত মনছুর আহমেদ খান বলেছেন, এই ঘটনায় তিনি অত্যন্ত দুঃখিত। মানুষকে আরো সহজে ভিসা আবেদনের ব্যবস্থা করে দিয়ে তার সরকার আফগান কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বার্তাসংস্থা এএফপিকে বলেন, দুঃখজনকভাবে আজ সকালে হাজার হাজার মানুষ ভিসা আবেদনের জন্য ফুটবল স্টেডিয়ামে জড়ো হয়। সেখানেই পদদলিত হয়ে মর্মান্তিক মৃত্যুর ঘটনা ঘটে।

প্রতি বছর বিপুল সংখ্যক আফগান পাকিস্তান ভ্রমণ করেন। আত্মীয়স্বজনের সঙ্গে দেখাসাক্ষাৎ করতে, চিকিৎসা নিতে অথবা চাকরির খোঁজে আফগানরা সেখানে যান। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের বহু মানুষ এখন পাকিস্তানে অভিবাসী জীবনযাপন করছেন।


সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন