মেমোরি ব্যবসা বিভাগ বেচে দিচ্ছে ইন্টেল

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ কোরিয়াভিত্তিক মেমোরি চিপ নির্মাতা এসকে হাইনিক্স ইনকরপোরেশনের কাছে মেমোরি ব্যবসা বিভাগ বেচে দিতে সম্মত হয়েছে ইন্টেল। মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানটি নিজেদের কোর প্রসেসর চিপসেট ব্যবসায় গুরুত্ব দিতে মেমোরি বিভাগ বেচে দেয়ার উদ্যোগ নিয়েছে। ইন্টেলের মেমোরি ব্যবসা বিভাগ কিনতে এসকে হাইনিক্সকে গুনতে হবে ৯০০ কোটি ডলার। খবর ব্লুমবার্গ।

প্রতিবেদন অনুযায়ী, এসকে হাইনিক্স কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসের জন্য ফ্ল্যাশ মেমোরি কম্পোনেন্ট সরবরাহকারী গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। সাম্প্রতিক চুক্তির আওতায় ইন্টেলের এসএসডি (সলিড স্টেট ড্রাইভ), এনএএনডি ফ্ল্যাশ এবং ওয়েফার ব্যবসা বিভাগের নিয়ন্ত্রণ পাবে। একই সঙ্গে দক্ষিণ চীনের ডালিয়ান শহরে ইন্টেলের স্টোরেজ চিপ তৈরির একটি কারখানার মালিকানা পাবে।

ইন্টেলের মেমোরি ব্যবসা বিভাগ অধিগ্রহণ মেমোরি চিপ বাজারে এসকে হাইনিক্সের অবস্থান দৃঢ় করবে। কভিড-১৯ মহামারীর ভয়াবহ বাস্তবতায় এখন অ্যাপলের আইফোনের পাশাপাশি বিভিন্ন ডাটা সেন্টারে মেমোরি চিপের চাহিদা উল্লেখযোগ্য বেড়েছে। বৈশ্বিক মেমোরি চিপ বাজারে স্বদেশী প্রতিদ্বন্দ্বী স্যামসাং ইলেকট্রনিকস এবং মাইক্রোন টেকনোলজি ইনকরপোরেশনের কারণে এখন চাপে রয়েছে এসকে হাইনিক্স।

অন্যদিকে মেমোরি চিপ বাজারে এশিয়ার প্রতিদ্বন্দ্বীদের কারণে চাপে রয়েছে ইন্টেল। প্রতিষ্ঠানটি টানা কয়েক মাস ধরেই বলে আসছে তারা মেমোরি ব্যবসা বিভাগের ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবছে।

ইন্টেল কোর ব্যবসা হলো প্রসেসর চিপসেট নির্মাণ বিভাগ। প্রসেসর চিপসেট বাজারেও খারাপ সময় পার করছে প্রতিষ্ঠানটি। আগামী বছর থেকে সব ম্যাক কম্পিউটারে ইন্টেল প্রসেসরের পরিবর্তে কাস্টম প্রসেসর ব্যবহারের পরিকল্পনা করেছে অ্যাপল। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না দিলেও এমনটাই দাবি করেছেন টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুয়ো। অ্যাপল পণ্যের আগাম তথ্য প্রকাশের বিশ্বস্ত সূত্র মনে করা হয় বিশ্লেষককে।

টানা দেড় দশক ধরে ম্যাক কম্পিউটারে ইন্টেলের প্রসেসর ব্যবহার করে আসছে অ্যাপল। অন্যদিকে আইফোন আইপ্যাডে নিজস্ব সিরিজের এআরএমভিত্তিক প্রসেসর ব্যবহার করে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। বলা হচ্ছে, ম্যাক ডিভাইসেও একই ধরনের প্রসেসর ব্যবহার করলে কম্পিউটার ডিজাইনের জন্য ইন্টেলের নতুন প্রসেসরের জন্য অপেক্ষা করতে হবে না প্রতিষ্ঠানটিকে।

অন্যদিকে নিজস্ব প্রসেসর ব্যবহারের মাধ্যমে বাজারের অন্যান্য প্রতিযোগীর চেয়ে নিজেদের আলাদা করতে পারবে অ্যাপল। পাশাপাশি ইন্টেলের প্রসেসর সংবলিত ম্যাক কম্পিউটারের চেয়ে অ্যাপলের নিজস্ব প্রসেসর সংবলিত ম্যাক ডিভাইসের কার্যকারিতা অনেক বেশি হবে।

অ্যাপল স্মার্টফোনের মডেম তৈরির আগ্রহ থেকে এরই মধ্যে শতকোটি ডলারে চিপ নির্মাতা ইন্টেল করপোরেশনের স্মার্টফোন মডেম ব্যবসা বিভাগ অধিগ্রহণ করেছে। স্মার্টফোনে ব্যবহূত মডেম চিপ ব্যবসা থেকে ইন্টেল সরে আসার ঘোষণা দিয়েছে বেশ আগেই। এরপর থেকেই বিভাগটি কিনতে আগ্রহী ছিল অ্যাপল। গত এপ্রিলে কোয়ালকম ইনকরপোরেশনের সঙ্গে অ্যাপলের পেটেন্ট নিয়ে দীর্ঘদিনের আইনি লড়াইয়ের মীমাংসা হওয়ার কয়েক ঘণ্টা পর ফাইভজি মডেম চিপ ব্যবসা থেকে সরে আসার ঘোষণা দেয় ইন্টেল। তখনই বিভিন্ন প্রতিবেদনে বলা হয় প্রতিষ্ঠানটির স্মার্টফোন মডেম চিপ ব্যবসা বিভাগ অ্যাপল কিনতে পারে।

অ্যাপল গত জুলাইয়ে ইন্টেলের স্মার্টফোন মডেম চিপ বিভাগ অধিগ্রহণ চুক্তির আনুষ্ঠানিক ঘোষণা দেয়। চুক্তির ফলে একটি বিষয় পরিষ্কার যে ভবিষ্যতে আইফোনের জন্য প্রয়োজনীয় মডেম চিপ নিজেরাই ডিজাইন উৎপাদন করবে অ্যাপল, যা পঞ্চম প্রজন্মের আল্ট্রাফাস্ট মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজি সমর্থন করবে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্যমতে, ২০১৯ সালে বৈশ্বিক সেমিকন্ডাক্টর খাতের আয় কমেছে। যুক্তরাষ্ট্র-চীনের মধ্যকার বাণিজ্য বিরোধের জেরে গত বছরজুড়ে সেমিকন্ডাক্টর বিক্রিতে শ্লথগতি বিরাজমান ছিল। যে কারণে গত বছর সেমিকন্ডাক্টর বিক্রি থেকে আয় ৪১ হাজার ৯১০ কোটি ডলারে দাঁড়িয়েছে, যা আগের বছরের চেয়ে ১২ শতাংশ কম।

গার্টনার জানায়, গত বছরজুড়ে মেমোরি চিপের বাজার নিম্নমুখী থাকায় সেমিকন্ডাক্টর খাতে স্যামসাংয়ের মতো শীর্ষস্থানীয় ভেন্ডরের আয় কমেছে, এমনকি তা আগের দুই বছরের চেয়েও কম। তবে গত বছর সেমিকন্ডাক্টর বাজারে স্যামসাং খারাপ সময় পার করলেও ইন্টেলের জন্য দারুণ কেটেছে। মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানটি গত বছর বাজারে শীর্ষ অবস্থান পুনরুদ্ধারে সক্ষম হয়েছে। ২০১৭-১৮ সাল পর্যন্ত বৈশ্বিক সেমিকন্ডাক্টর বাজারের শীর্ষ অবস্থান দখলে রেখেছিল স্যামসাং ইলেকট্রনিকস।

বিবৃতিতে গার্টনারের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রু নরউড বলেন, গত বছর ডিআরএএম (ডাইন্যামিক র্যানডম অ্যাকসেস মেমোরি) চিপের অতিরিক্ত সরবরাহের কারণে সামগ্রিকভাবে মেমোরি চিপ বাজার ৩২ দশমিক শতাংশ পড়ে যায়। গত বছর মোট যে পরিমাণ সেমিকন্ডাক্টর বিক্রি হয়, তার ২৬ দশমিক শতাংশ ছিল মেমোরি চিপ।

সামগ্রিকভাবে গত বছর সেমিকন্ডাক্টর বাজারের ২৬ দশমিক শতাংশ এনএএনডি মেমোরি চিপের দখলে ছিল। তবে মেমোরি বিক্রি থেকে গত বছর আয় কমেছে ৩২ দশমিক শতাংশ। গত বছর ডিআরএএম মেমোরি চিপ বিক্রি থেকে আয় কমেছে ৩৭ দশমিক শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালের শেষদিকে হঠাৎ চাহিদা কমে যাওয়ায় ডিআরএএম মেমোরি চিপ বাজারে সরবরাহ চাপ তৈরি হয়, যা গত বছরজুড়ে অব্যাহত ছিল। চাহিদার পতনের কারণে ডিআরএএম মেমোরির দামও কমে যায়। গত বছর ডিআরএএম মেমোরির গড় মূল্য ৪৭ দশমিক শতাংশ কমেছে।

বৈশ্বিক সেমিকন্ডাক্টর খাতে ইন্টেল এবং স্যামসাংয়ের পরের অবস্থানে রয়েছে যথাক্রমে এসকে হাইনিক্স, মাইক্রোন টেকনোলজি, ব্রডকম, কোয়ালকম, টেক্সাস ইনস্ট্রুমেন্টস, এসটি মাইক্রোইলেকট্রনিকস এনএক্সপি সেমিকন্ডাক্টারসের মতো প্রতিষ্ঠান। তালিকায় দশম অবস্থানে রয়েছে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল।

কভিড-১৯ মহামারীর বাস্তবতায় বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার বেড়েছে। একই সঙ্গে বাড়ছে ডিভাইসগুলোর জন্য চিপের চাহিদা। এর ফলে সম্প্রসারণ হচ্ছে সেমিকন্ডাক্টর শিল্প বা চিপের বাজার। ক্রমবর্ধমান খাতের রাজস্বে ২০১৮ সালের আগে টানা তিন বছর উল্লেখযোগ্য প্রবৃদ্ধি দেখা গেছে। তবে গত বছরের প্রথমার্ধে খাতটির রাজস্ব হ্রাসসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক ধরনের আশঙ্কা সৃষ্টি করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন