জবরদস্তি শ্রমে তৈরি পণ্য

যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত হলো মালয়েশিয়ার রাবার গ্লাভস

বণিক বার্তা ডেস্ক

ইলেকট্রনিকস গার্মেন্ট পণ্যের পর এবার যুক্তরাষ্ট্রের বাজারে জবরদস্তিমূলক শ্রম দিয়ে তৈরি পণ্য হিসেবে রাবারের তৈরি মালেশিয়ার গ্লাভস তালিকাভুক্ত হয়েছে। মার্কিন ডিপার্টমেন্ট অব লেবার (ডিওএল) মালয়েশিয়ার রাবার গ্লাভস ষষ্ঠ পণ্য হিসেবে তালিকাভুক্ত করেছে। ফলে যুক্তরাষ্ট্রের বাজারে পণ্যটির রফতানি নিয়ে এখন জটিলতার মুখোমুখি হতে হবেন মালয়েশিয়ার ব্যবসায়ীদের। খবর রয়টার্স

এর আগে জোরপূর্বক শ্রমে তৈরি পণ্য হিসেবে যুক্তরাষ্ট্র মালয়েশিয়ার তৈরি ইলেকট্রনিকস গার্মেন্ট পণ্যকে তালিকায় অন্তর্ভুক্ত করে। এছাড়া পাম অয়েল উৎপাদনের ক্ষেত্রে জোরপূর্বক শ্রম শিশু শ্রমিক ব্যবহারের অভিযোগ এনে এটিকেও তালিকায় যুক্ত করে ডিওএল।

সম্প্রতি ডিওএলের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ায় বয়স্ক শ্রমিকদের দিয়ে জোরপূর্বক রাবার গ্লাভস তৈরি করা হয়। মালয়েশিয়াজুড়ে ১০০টির বেশি রাবার গ্লাভস তৈরি কারখানায় বাংলাদেশ, ভারত, মিয়ানমার নেপাল থেকে আসা শ্রমিকদের জোর করে উৎপাদনে যুক্ত করা হয়।

ডিওএলের প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রায় সাড়ে ৪২ হাজার অভিবাসী শ্রমিক মালয়েশিয়ার রাবার গ্লাভস কারখানাগুলোতে কাজ করেন, যাদের নিয়োগের সময় উচ্চমূলের ফি পরিশোধ করতে হয়। এক কথায় তাদের পণ্যটি উৎপাদনে থাকতে বাধ্য করার জন্যই বন্দকের মতো করে অর্থ জমা রাখতে হয়। এছাড়া এসব শ্রমিককে মালয়েশিয়ার আইন তোয়াক্কা না করে নির্ধারিত কর্মঘণ্টারও বেশি সময় কাজে থাকতে বাধ্য করা হয়। যে কর্মপরিবেশ তাপমাত্রায় তারা কাজ করেন সেটিও তাদের জন্য খুবই ক্ষতিকর।

তবে ডিওএলের প্রতিবেদনকে সেকেলে বা গতানুগতিক বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ান রাবার গ্লাভস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (এমএআরজিএমএ) সভাপতি সুপ্রমণিম শানমুগম। এক বিবৃতিতে তিনি বলেন, রাবার গ্লাভস খাত মালয়েশিয়া সরকারের আইন রীতি মনে চলে। একই সঙ্গে তারা আমদানিকারক দেশগুলোর নির্দেশনাও অনুসরণ করে উৎপাদন কার্যক্রম চালায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন