ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে এবার ১ লাখ ২০ হাজার ক্যাম্প থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রতিবারের মতো এবারো সরকার ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে আগামী ৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পক্ষকালব্যাপী কার্যক্রম চালাবে। এই কার্যক্রমকে সফল করতে সারাদেশে ১ লাখ ২০ হাজার ক্যাম্প করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এছাড়া কার্যক্রমে প্রায় ৪০ হাজার স্বাস্থ্যকর্মী যুক্ত থাকবেন বলেও জানান মন্ত্রী।

আজ বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক আয়োজিত ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

শহর ও গ্রামের সব হাসপাতাল, ক্লিনিকের প্রতিটি কেন্দ্রে যেন মায়েরা তাদের শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়াতে নিয়ে আসেন তার জন্য দেশের সর্বত্র প্রচারণা জোরদার করার পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

স্বাস্থ্যসেবায় জাতির পিতার নানা অবদানের কথা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনটি প্রথম শুরু করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন দেশে রাতকানা রোগের হার ছিল ৪ দশমিক ১ শতাংশ। এরপর বঙ্গবন্ধু এই রোগ নির্মূলে নানা উদ্যোগ গ্রহণ করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবার ক্ষমতায় এসেই রাতকানা রোগ নির্মূলে উদ্যোগ বাস্তবায়ন শুরু করেন। এখন দেশে রাতকানা রোগের হার ১ শতাংশেরও নিচে।

এসময় স্বাস্থ্যেসবা বিভাগের সচিব আব্দুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট পরিচালকরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন