ওয়েবিনারে এফবিসিসিআই সহসভাপতি

টেক্সটাইল ও গার্মেন্ট শিল্প পুনরুদ্ধারে সিডব্লিউইআইসির সমর্থনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

দেশের টেক্সটাইল গার্মেন্ট শিল্প পুনরুদ্ধারে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলকে (সিডব্লিউইআইসি) সমর্থনের আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান। মহামারীর ধ্বংসাত্মক প্রভাব থেকে শ্রীলংকা, বাংলাদেশ, ভারত পাকিস্তানের মতো কমনওয়েলথ দেশেগুলোর টেক্সটাইল এবং গার্মেন্ট শিল্পের পুনরুদ্ধারে সহায়তা দেয়ার লক্ষ্যে সিডব্লিউইআইসির উদ্যোগে গত বুধবার আয়োজিত সিডব্লিউইআইসি সেক্টর ওয়েবিনার: টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস ইন্ডাস্ট্রি শীর্ষক আয়োজন থেকে আহ্বান জানান তিনি।

ওয়েবিনারে প্যানেল আলোচনায় এফবিসিসিআই সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, দেশের শিল্প খাতের অগ্রগতি পুনরুদ্ধার করতে সাপ্লাই চেইন, যাতায়াত, পণ্য পরিবহন, উৎপাদন, আমদানি-রফতানি, তারল্য অর্থ সরবরাহ বৃদ্ধি, সুস্বাস্থ্য নিরাপত্তা খাতকে সহায়তা প্রদানের লক্ষ্যে গত ফেব্রুয়ারি থেকে এফবিসিসিআই তার সক্রিয় অ্যাডভোকেসির মাধ্যমে বিস্তৃত পরিসরে আর্থিক, -আর্থিক ব্যবস্থাসহ আর্থসামাজিক এজেন্ডা নিয়ে আগামী তিন বছরের জন্য একটি শক্তিশালী রোডম্যাপ প্রণয়নে সহায়তা করেছে।

সিডব্লিউইআইসি প্লাটফর্মটি ব্যবহার করে কমনওয়েলথ দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বিজিএমইএর সভাপতি . রুবানা হক বলেন, কেবল যুক্তরাজ্য থেকে প্রায় ৫২৬ মিলিয়ন মার্কিন ডলার অর্ডার বাতিলের কারণে আমাদের জন্য প্রাথমিক অবস্থা বেশ ভয়াবহ হয়ে উঠেছিল। অন্যদের তুলনায় আমাদের পরিস্থিতি একেবারেই ভিন্ন ছিল। কারণ আমাদের দশমিক মিলিয়ন শ্রমিক সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে প্রণোদনা প্যাকেজের মাধ্যমে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ এবং আমাদের দেশের প্রাণোচ্ছল মানুষগুলো আমাদের দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন