বাংলাদেশে রুফটপ সোলার সিস্টেমের সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে বৈঠক

ছবি : বিজ্ঞপ্তি থেকে

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) সহায়তায় দ্য বিজনেস স্ট্যান্ডার্ড ঢাকায় তাদের সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে রুফটপ সোলার সিস্টেম: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, সবুজ উৎস থেকে ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রা পূরণে সৌর বিদ্যুৎসহ সব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর পথ সুগম করতে একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের প্রয়োজন। 

তারা বলেন, সোলার সিস্টেম থেকে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রা পূরণ করতে শিল্প মালিকদের তাদের কারখানার  ছাদে সোলার সিস্টেম স্থাপনে উৎসাহিত করার জন্য নীতি সহায়তার প্রয়োজন। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নিরোদ চন্দ্র মণ্ডল, কেএফডব্লিউ ঢাকা অফিসের উপপরিচালক তাজমিলুর রহমান, ইডকলের নির্বাহী পরিচালক ও সিইও আলমগীর মোরসেদ, ইডকলের নবায়নযোগ্য জ্বালানি প্রধান মো. এনামুল করিম পাভেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এনার্জি ইনস্টিটিউটের পরিচালক সহযোগী অধ্যাপক ড. এসএম নাসিফ শামস প্রমুখ গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন।

নিরোদ চন্দ্র মণ্ডল বলেন, ‘নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের প্রসারের জন্য সরকার শিগগিরই একটি নবায়নযোগ্য জ্বালানি নীতি প্রণয়ন করতে যাচ্ছে। এছাড়া দেশে ছয় হাজার মেগাওয়াট পর্যন্ত সৌরবিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন এনার্জি হাব স্থাপন করা হবে জামালপুরে।’ তিনি বলেন, ‘সৌর সিস্টেম থেকে ইলেকট্রিসিটি তৈরি করা কোনো সমস্যা নয়, বরং স্মার্ট গ্রিড সিস্টেমের প্রয়োজন রয়েছে, যা এ বিশাল বিদ্যুতের পরিচালনের জন্য একটি চ্যালেঞ্জ। আমাদের স্টোরেজ ক্ষমতা অর্জন করতে হবে। সমন্বিত বিদ্যুৎ মাস্টার প্ল্যানে নবায়নযোগ্য বিদ্যুৎকে যথাযথভাবে সমন্বিত করা দরকার।’

তাজমিলুর রহমান বলেন, ‘জার্মানভিত্তিক কেএফডব্লিউ বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির উন্নয়নে সর্বাত্মক সহায়তা প্রদানের জন্য আন্তরিক এবং তারা দেখতে চায় যে দেশটি সৌর শক্তিকে শুধু বিদ্যুৎ উৎপাদনের জন্য নয়, বরং সৌর শক্তি ব্যবহার করে হিটিং সিস্টেমে সৌর শক্তি ব্যবহার করার সম্ভাব্য সব উপায় অনুসন্ধান করছে।’ —বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন