হার্ড ইমিউনিটি চাইলে অনেক মৃত্যু হবে: ড. ফাউসি

বণিক বার্তা ডেস্ক

হার্ড ইমিউনিটি অর্জনের লক্ষ্যে যদি নভেল করোনাভাইরাসকে বাধাহীন অবস্থায় ছুটতে দেয় যুক্তরাষ্ট্র, তবে মৃত্যুর সংখ্যা অনেক বড় হবে বলে মনে করেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি। বিশেষ করে বৃদ্ধ ও গুরুতর অসুস্থরাই বেশি ঝুঁকিতে থাকবে। 

দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিসেসের পরিচালক ফাউসি ইনস্টাগ্রামে লাইভ সেশনে করোনাভাইরাসের ঝুঁকি প্রসঙ্গে ব্যাখ্যা করেন। তিনি বলেন, ‘যদি প্রত্যেকেই এর সংস্পর্শে যায়, এমনকি উপসর্গহীন প্রচুরসংখ্যক থাকলেও, অনেক মানুষের মৃত্যু হবে।’ 

ফাউসি আরো বলেন, ‘আপনি যুক্তরাষ্ট্রের দিকে তাকালে দেখতে পাবেন, এখানে মানুষের স্থূলতা বেশি এবং প্রচুরসংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভোগে। ডায়াবেটিসের সংখ্যাটিও দেখেন। যদিও প্রতেক্যেই সংক্রমিত হয়, তবে মৃত্যুর সংখ্যা হবে অনেক অনেক বড় এবং যা কোনোভাবেই গ্রহণযোগ্য হবে না।’

হার্ড ইমিউনিটি তখনই হয় যখন কোনো দেশের ৭০ থেকে ৯০ শতাংশ মানুষের মধ্যে কোনো রোগের বিরুদ্ধে ইমিউনিটি তৈরি হয়, তা সংক্রমণের মাধ্যমে কিংবা টিকার মাধ্যমে হোক না কেন। যখন এটি ঘটে যায় তখন যেসব মানুষের মধ্যে ইমিউনিটি তৈরি হয়নি তাদের মধ্যে রোগটি কম ছড়ায়, কারণ তাদের কাছে পৌঁছানোর মতো যথেষ্ট বাহক থাকে না। 

কভিড-১৯ থেকে বেঁচে যাওয়া রোগীদের মধ্যে ইমিউনিটি তৈরি হয় কিনা তা এখনো স্পষ্ট নয়। যদিও কিছু মানুষ এখনো পরামর্শ দিচ্ছেন, মানুষের মাঝে ভাইরাসটি ছড়িয়ে দিতে পারলেই দ্রুত হার্ড ইমিউনিটি তৈরি হতে পারে, যদিও এতে হাসপাতালগুলোতে রীতিমতো বিপর্যয় সৃষ্টি হতে পারে। চিকিৎসকরা দিশেহারা হয়ে উঠবেন এবং অনেক মানুষের মৃত্যু হবে। শুধু করোনাভাইরাসেই নয়, অন্য অনেক সংক্রমণেও।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, শনিবার (১৫ আগস্ট) পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৫৩ লাখেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছে এবং মারা গেছে ১ লাখ ৬৮ হাজার। শুক্রবার স্বাস্থ্যবিভাগ জানায়, আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৬৪ হাজার ২০১ জন সংক্রমিত আর ১ হাজার ৩৩৬ জনের মৃত্যু হয়েছে। 

যুক্তরাষ্ট্রের ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টারের (সিডিসি) পূর্বাভাস বলছে, আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা পৌঁছতে পারে ১ লাখ ৮৯ হাজারে। যদিও সংখ্যাটি ১ লাখ ৮১ হাজার ৩৭৫ থেকে ২ লাখ ১ হাজার ৪৩১ এর মধ্যেও হতে পারে। 

তাদের বাইরে আরো প্রায় দুই ডজন ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রায় একই ধরনের পূর্বাভাস দিয়েছে। 

২৩ জুলাই প্রকাশিত সিডিসির আগের পূর্বাভাসে বলা হয়েছিল, ১৬ আগস্টের মধ্যে (আজ শনিবার) ১ লাখ ৬৪ হাজার ৪৭৭ জনের মৃত্যু হবে। তবে মৃত্যু তার চেয়েও ৪ হাজার বেশি হয়েছে।

সূত্র: সিএনএন

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন