ই-ক্যাব সদস্যদের সহজ শর্তে ঋণ দেবে প্রাইম ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে এবং দেশের সম্ভাবনাময় -কমার্স খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে -কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (-ক্যাব) সদস্য প্রতিষ্ঠানগুলোকে সহজ শর্তে ঋণ দেবে প্রাইম ব্যাংক লিমিটেড। লক্ষ্যে এরই মধ্যে প্রাইম ব্যাংক -ক্যাব একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। গত বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রধান নির্বাহী কর্মর্কতা (সিইও) রাহেল আহমেদ এবং -ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার আনুষ্ঠানিকভাবে অ্যালায়েন্সের উদ্বোধন করেন। অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

চুক্তি মোতাবেক -ক্যাবের সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ এবং অন্যান্য আর্থিক সেবা পাবে। এছাড়া চুক্তির ফলে -কমার্স প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সলিউশন (এলসি এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা -ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটুচিড সার্ভিস পাবে। তবে ঋণের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা -ক্যাবের সুপারিশের প্রয়োজন হবে।

অনুষ্ঠানে ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, -কমার্স খাতে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং সেক্টরের দূরত্বটা প্রাইম ব্যাংকের উদ্যোগের মাধ্যমে দূর হয়ে গেল। শুধু স্থাবর সম্পত্তি নয়, একজন উদ্যোক্তার মেধা জ্ঞান অত্যন্ত মূল্যবান সম্পদ। তরুণ সৃজনশীল -কমার্স উদ্যোক্তারা সে মেধা সৃজনশীলতা দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সেবা দিয়ে -কমার্সকে সমৃদ্ধ করার মাধ্যমে দেশের অর্থনীতিকে গতিশীল করে তুলেছেন। তাদের উদ্যোগ সম্পর্কে বুঝতে না পারলে ক্রমে পিছিয়ে পড়ব আমরা।

প্রাইম ব্যাংকের এমডি সিইও রাহেল আহমেদ বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়ন এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার অগ্রযাত্রাকে এগিয়ে নেয়ার লক্ষ্যে প্রাইম ব্যাংক একাত্ম হয়ে কাজ করছে। -কমার্স খাতে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বড় অবদান রাখার সম্ভাবনা নিহিত আছে।

-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, সবচেয়ে সম্ভাবনাময় খাতের উদ্যোক্তারা দীর্ঘদিন ধরে প্রচলিত ব্যবস্থায় ব্যাংকঋণ থেকে বঞ্চিত। কভিড-১৯-এর কারণে খাতে যে ক্ষতি হয়েছে, তা থেকে ঘুরে দাঁড়াতে প্রয়োজন আর্থিক সহযোগিতা। সহজ শর্তে ঋণ সুবিধার মাধ্যমে -ক্যাব সদস্যদের পাশে দাঁড়ানোয় প্রাইম ব্যাংকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন