বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ হলেন অধ্যাপক রেইনহার্ট

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে বিপর্যস্ত বৈশ্বিক অর্থনীতি। এরই মধ্যে ফ্রান্স, ইতালি, জার্মানি ও জাপানসহ বেশ কয়েকটি শক্তিশালী অর্থনীতির দেশও অর্থনৈতিক মন্দায় পড়েছে। পরিস্থিতি মোকাবেলায় অনেক দেশেরই ঋণ সহযোগিতার প্রয়োজন পড়ছে। এই সঙ্কটকালে মার্কিন অর্থনীতিবিদ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক কারমেন রেইনহার্টকে বিশ্বব্যাংক গ্রুপের সহ-সভাপতি এবং প্রধান অর্থনীতিবিদ নিয়োগ দিয়েছেন সংস্থাটির প্রধান ডেভিড মালপাস।

আগামী জুন মাসের ১৫ তারিখ থেকে তার নিয়োগ কার্যকর হবে বলেও বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংক প্রধান বলেন, ‘আমাদের অনেক সদস্য রাষ্ট্র যখন জরুরি ঋণের মুখোমুখি এবং আমরা তাদের অর্থনৈতিক মন্দা দূর করে উন্নয়নকে আবারো ত্বরান্বিত করার চেষ্টা করছি, সেই সময় বিশ্বব্যাংক গ্রুপে প্রফেসর কারমেনকে স্বাগত জানাতে পেরে আমি অত্যন্ত খুশি।’

তিনি বলেন, কারমেন তারা ক্যারিয়ারের পুরোটা সময় জুড়ে উন্নত এবং উচ্চতর জীবনযাত্রার মান অর্জনের জন্য উন্নত এবং উন্নয়নশীল অর্থনীতিতে আর্থিক সংকট বিষয়ে বুঝতে এবং তা কীভাবে অতিক্রম করা যায় তা নিয়ে কাজ করেছেন। এই গৌরবময় কর্মজীবনে তার ভাবনাগুলো বিশ্ব ব্যাংক এবং আমাদের সদস্য রাষ্ট্রগুলোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

হার্ভার্ড কেনেডি স্কুলে আন্তর্জাতিক ফিনান্সিয়াল সিস্টেমের এই অধ্যাপক কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেছেন। এর আগে তিনি পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিকসের সিনিয়র ফেলো এবং মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং আন্তর্জাতিক অর্থনীতি কেন্দ্রের পরিচালকের দায়িত্ব পালন করেন।

কারমেন একসময় আন্তর্জাতিক মুদ্রা তহবিলেরও (আইএমএফ) সিনিয়র পলিসি অ্যাডভাইজর এবং উপ-পরিচালকের দায়িত্ব পালন করেছেন। তিনি বিনিয়োগ ব্যাংক বিয়ার স্টার্নসেরও প্রধান অর্থনীতিবিদ ছিলেন। তিনি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের উপদেষ্টা প্যানেলে দায়িত্ব পালন করেছেন এবং অর্থনৈতিক উপদেষ্টাদের কংগ্রেসনাল বাজেট অফিস প্যানেলের সদস্য ছিলেন।

ব্লুমবার্গ মার্কেট-এর বিশ্বে প্রভাবশালী ৫০ অর্থনীতিবিদের তালিকায় তিনি স্থান করে নিয়েছিলেন। এছাড়াও রয়টার্সের বৈদেশিক নীতিতে শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকাতেও তিনি ছিলেন। তিনি ২০১৮ সালে অর্থনীতিতে কিং জুয়ান কার্লোস পুরস্কার পান। এছাড়াও যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর বিজনেস ইকোনমিকস এর উদ্যোগে অ্যাডাম স্মিথ অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন