বিশেষ তহবিলের নীতিমালায় সংশোধন

এনআইডি না থাকলে জন্মনিবন্ধন সনদে মিলবে বেতন-ভাতা

নিজস্ব প্রতিবেদক

রফতানিমুখী শিল্পের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য গঠিত হাজার কোটি টাকার বিশেষ তহবিলের নীতিমালায় সংস্কার এনেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, যেসব শ্রমিক-কর্মচারীর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, বিশেষ বিবেচনায় তাদের জন্মনিবন্ধন সনদের ভিত্তিতে বেতন-ভাতা পরিশোধ করা যাবে। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে নির্দেশনা দেয়া হয়। প্রজ্ঞাপনে বিশেষ তহবিল থেকে নেয়া ঋণের বিষয়ে আরো কয়েকটি শর্ত যুক্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ঋণ গ্রহণে ইচ্ছুক শিল্পপ্রতিষ্ঠান যে ব্যাংকের মাধ্যমে তাদের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করে, সে ব্যাংকের কাছে ওই ঋণের জন্য আবেদন করতে পারবে। কোনো শিল্পপ্রতিষ্ঠান একাধিক ব্যাংকের মাধ্যমে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করলে সেক্ষেত্রে ওই বেতন-ভাতার বিপরীতে ঋণের জন্য সংশ্লিষ্ট একাধিক ব্যাংকের কাছে আবেদন করতে পারবে। এক্ষেত্রে শিল্পপ্রতিষ্ঠান চাইলে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সমন্বয়ে সিন্ডিকেটেড ঋণ গ্রহণের জন্যও আবেদন করতে পারবে।

শিল্পপ্রতিষ্ঠানের নামে ঋণ মঞ্জুর হওয়ার পর ঋণ প্রদানকারী ব্যাংক কর্তনযোগ্য আয়কর ভবিষ্য তহবিলের চাঁদা বাদ দিয়ে অবশিষ্ট বেতন-ভাতা শ্রমিক-কর্মচারীদের ব্যাংক হিসাব বা এমএফএস হিসাবে সরাসরি স্থানান্তর করবে। পরে ব্যাংক নিজ উদ্যোগে কর্তনকৃত আয়কর নিয়ম অনুযায়ী সরকারি কোষাগারে জমা করে সংশ্লিষ্ট ঋণগ্রহীতা প্রতিষ্ঠানকে চালানের কপি সরবরাহ করবে। ভবিষ্য তহবিলের চাঁদা ঋণগ্রহীতা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট হিসাবে স্থানান্তর করতে হবে। এক্ষেত্রে নগদ অর্থে কোনো লেনদেন করা যাবে না। বিশেষ তহবিল থেকে কোনোভাবেই শিল্পপ্রতিষ্ঠানের কর্মকর্তাদের বেতন-ভাতা দেয়া যাবে না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন