বুড়িমারী স্থলবন্দরে ৫ ঘণ্টা আমদানি-রফতানি বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি লালমনিরহাট

ভারতের অভ্যন্তরে পণ্য রফতানি কাজে নিয়োজিত এক বাংলাদেশী ট্রাকচালককে মারধরের অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে ও নিরাপত্তার দাবিতে গতকাল সকাল ১০টা থেকে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলাধীন বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রফতানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীরা আমদানি-রফতানি বন্ধ রাখেন। এতে দুদিকে পাঁচ শতাধিক ট্রাক আটকে পড়ে। পরে বিজিবি-বিএসএফের মধ্যস্থতায় উভয় পক্ষের সমঝোতার পর বেলা ৩টার দিকে আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হয়।

সংশ্লিষ্টদের দেয়া তথ্য অনুযায়ী, গত রোববার রাতে বুড়িমারী ইউনিয়নের গুড়িয়াটারী এলাকার মঈনুদ্দিনের ছেলে আরিফ হোসেন রফতানি পণ্যবোঝাই একটি ট্রাক নিয়ে ভারতের কোচবিহারের চ্যাংড়াবান্ধা স্থলবন্দর যান। পরে পণ্য ডেলিভারি করে ওইদিন ফেরত আসতে না পেরে সেখানেই থেকে যান। কিন্তু ওইদিন রাতে তাকে মারধর করে টাকা ও মোবাইল ছিনতাই করে নেয়ার ঘটনা ঘটে। এ ঘটনা গতকাল সকালে বুড়িমারী স্থলবন্দরে ছড়িয়ে পড়লে তাত্ক্ষণিকভাব ট্রাকচালক, আমদানি-রফতানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীরা ঘটনার সুষ্ঠু বিচার ও নিরাপত্তার দাবিতে আমদানি-রফতানি বন্ধ রেখে প্রতিবাদ জানান।

বাংলাদেশী রফতানিকারক প্রতিষ্ঠানের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স ট্রেড সিন্ডিকেটের ম্যানেজার লাবু বলেন, আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান, পুলিশ, বিজিবি ও পরিবহন শ্রমিকদের নিয়ে জিরো পয়েন্টে ভারতীয় বিএসএফ, পরিবহন শ্রমিক, ইমিগ্রেশন পুলিশ ও কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে বিষয়টি নিরসন করা হয়।

আমদানি-রফতানি কার্যক্রম ৫ ঘণ্টা বন্ধ থাকার কথা নিশ্চিত করে বুড়িমারী কাস্টমস সহকারী কমিশনার (এসি) সোমেন কান্তি চাকমা বলেন, যেহেতু বিষয়টি আইন-শৃঙ্খলাবিষয়ক, সেহেতু এ বিষয়ে বিজিবি-বিএসএফের মাধ্যমে পুলিশ, পরিবহন শ্রমিক সংগঠন ও ব্যবসায়ীরা জিরো পয়েন্টে বৈঠক করে তা নিরসনের চেষ্টা করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন