খাতুনগঞ্জ বাজার

দুই মাসে মটরের দাম বেড়েছে মণে ৩০০ টাকা

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

পর্যাপ্ত সরবরাহের পরও টানা বেড়ে চলেছে সাদা মটরের দাম। দেশের ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে গত দুই মাসে প্রতি মণ (৩৭ দশমিক ৩২ কেজি) সাদা মটরের দাম ৩০০ টাকার বেশি বেড়েছে। আন্তর্জাতিক বাজারে বুকিং দর বেড়ে যাওয়ার জের ধরে দেশের বাজারেও পণ্যটির দাম বাড়ছে বলে জানান স্থানীয় ব্যবসায়ীরা।

গতকাল খাতুনগঞ্জের ডালের আড়ত ঘুরে দেখা গেছে, কানাডা থেকে আমদানি করা প্রতি মণ সাদা মটর পাইকারি পর্যায়ে মানভেদে হাজার ২৩০ থেকে হাজার ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। দুই মাস আগে পণ্যটি সর্বোচ্চ ৯৩৩ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসেবে দুই মাসের ব্যবধানে পণ্যটির দাম বেড়েছে মণে সর্বোচ্চ ৩১৭ টাকা।

এদিন রাশিয়া থেকে আমদানি করা প্রতি মণ সাদা মটর মানভেদে হাজার ১৯০ থেকে হাজার ২০০ টাকায় বিক্রি হতে দেখা যায়। দুই মাস আগে পণ্যটি মনপ্রতি ৮৯৫ টাকায় বিক্রি হয়েছিল। অর্থাৎ দুই মাসের ব্যবধানে পণ্যটির দাম সর্বোচ্চ ৩০৫ টাকা বেড়েছে।

গতকাল খাতুনগঞ্জ বাজারে কানাডা থেকে আমদানি করা প্রতি কেজি সাদা মটর সাড়ে ৩৩ টাকায় বিক্রি হয়েছে। ডিসেম্বরের শুরুর দিকে পণ্যটি কেজিপ্রতি সর্বোচ্চ ২৫ টাকায় বিক্রি হয়েছিল। এদিন রাশিয়া থেকে আমদানি করা প্রতি কেজি সাদা মটর ৩২ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দুই মাস আগে পণ্যটির দাম ছিল ২৪ টাকা। অর্থাৎ প্রতি কেজিতে দাম টাকা বেড়েছে।

স্থানীয় আমদানিকারক ব্যবসায়ীরা বণিক বার্তাকে জানান, এর আগে আন্তর্জাতিক বাজারে সাদা মটরের দামে দীর্ঘদিন ধরে নিম্নমুখী প্রবণতা বজায় ছিল। ফলে খাতুনগঞ্জ বাজারেও পণ্যটির দাম কম ছিল। ওই সময়ে পর্যাপ্ত মটর আমদানি করেন ব্যবসায়ীরা। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম বেড়েছে। সুযোগে আগে থেকে মজুদ করা মটর বাড়তি দামে বিক্রি করছেন তারা। বর্তমানে বাজারে প্রতি কেজি মটর ৩২-৩৩ টাকায় বিক্রি হলেও তা আমদানিতে ব্যবসায়ীদের (ক্রয় দর পরিবহন) খরচ হয়েছে সর্বোচ্চ ২২-২২ টাকা।

খাতুনগঞ্জের ডাল ব্যবসায়ী মো. সেকান্দার বণিক বার্তাকে জানান, আন্তর্জাতিক বাজারে এর আগে মটরের দাম কম ছিল। সম্প্রতি পণ্যটির বুকিং দর বেড়েছে। তবে বাড়তি বুকিং দরে কেনা মটর এখনো বাজারে এসে পৌঁছায়নি। ফলে এখনই দেশের বাজারে পণ্যটির দাম বাড়ার কথা নয়। তা সত্ত্বেও দেশের বাজারে পণ্যটির দাম বাড়িয়ে দিয়েছেন আমদানিকারক ব্যবসায়ীরা।

উল্লেখ্য, খাতুনগঞ্জে চাল গমের পরেই সবচেয়ে বেশি চাহিদা রয়েছে সাদা মটরের। বাজারটিতে প্রতিদিন ৮০০ থেকে এক হাজার টন মটর বিক্রি হয়। রোজা বর্ষা মৌসুমে পণ্যটির বিক্রি আরো বেড়ে দৈনিক গড়ে প্রায় দুই হাজার টনে দাঁড়ায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন