নাফটা ঢেলে সাজাতে পুনরায় ইউএসএমসিএ সই

বণিক বার্তা ডেস্ক

উত্তর আমেরিকা মুক্ত বাণিজ্য চুক্তি (নাফটা) ঢেলে সাজাতে ইউএস-মেক্সিকো-কানাডা চুক্তি (ইউএসএমসিএ) সই করেছেন তিন দেশের শীর্ষ কর্মকর্তারা। শ্রমিকদের অধিকার উন্নত করতে পেটেন্টের অধিকার বাতিলের মাধ্যমে জৈবিক ওষুধের দাম কমানোর উদ্দেশ্যে সিকি-শতাব্দীর পুরনো নাফটা বাণিজ্য চুক্তি নবায়ন করতে ইউএসএমসিএ সই করল দেশগুলো। খবর রয়টার্স।

মঙ্গলবার মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত হয় বহু আকাঙ্ক্ষিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান। শহরটির জাতীয় প্রাসাদের অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর, কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা জ্যারেড কুশনার।

১৯৯৪ সালে স্বাক্ষরিত নাফটা চুক্তি নবায়ন করতে ক্ষমতায় আসার পর থেকে চেষ্টা করে আসছে ট্রাম্প প্রশাসন। চুক্তিটি ঢেলে সাজাতে তিন দেশের কর্মকর্তারা ইউএসএমসিএতে সই করাকে মার্কিন প্রেসিডেন্টের জন্য অর্জন হিসেবে দেখা হচ্ছে। এতদিন চুক্তিটির নবায়ন না হওয়ায় দেশটির ম্যানুফ্যাকচারিং খাতের কয়েক লাখ কর্মীর চাকরি হারিয়েছেন বলে অভিযোগ করে আসছেন ট্রাম্প।

চীনসহ বিশ্বের প্রধান অর্থনীতিগুলোর সঙ্গে ট্রাম্প প্রশাসনের বাণিজ্য সংঘাত চলাকালে এমন একটি সময় ইউএসএমসিএ স্বাক্ষরিত হলো, যখন তিনি চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিশংসনের মুখোমুখি হচ্ছেন। মজার ব্যাপার হলো, মঙ্গলবার সমঝোতাটি সই হয়, আর এদিনই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হয়। সমঝোতাটি সই হওয়া প্রসঙ্গে হোয়াইট হাউজে সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট বলেন, তারা (সংশ্লিষ্ট কর্মকর্তারা) মঙ্গলবার ইউএসএমসিএ অনুমোদন করেছেন। অনুমোদন নিজেদের বিরুদ্ধে আনীত অভিশংসনের ক্ষেত্রেসিলভার লাইনিংবা মোড় ঘোরানো পয়েন্ট হিসেবে কাজ করতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

ইউএসএমসিএর সই রিপাবলিকান পার্টিতে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। ট্রাম্পের বিরুদ্ধে চলমান অভিশংসন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত চুক্তিটিতে ভোট দেয়া থেকে বিরত থাকবে বলে জানিয়েছেন মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠের প্রতিনিধি মিচ ম্যাককনেল। ফলে বিলটির চূড়ান্ত অনুমোদন আগামী বছরের আগে হচ্ছে না বলে ধারণা করা হচ্ছে। চুক্তিটির অধীনে জোরপূর্বক অনুপ্রবেশকারী বিদেশী শ্রম আইন নিয়ে মেক্সিকো কী করছে, তা নিয়ে মতপার্থক্য দেখা দিয়েছে পার্টির অন্যান্য অংশে।

এদিকে স্বাক্ষর অনুষ্ঠান সফল করতে নিজেদের বিভিন্ন শ্রমিক সংগঠন, ব্যবসায়ী নানা পর্যায়ের রাজনৈতিক নেতাদের সম্মিলিত প্রয়াসকেজাদুকরীবলে মন্তব্য করেছেন লাইটহাইজার। ইউএসএমসিএ থেকে উপকৃত হওয়ার জন্য বিভিন্ন ক্ষেত্রের গুরুত্বপূর্ণ নেতাদের এমন যৌথ উদ্যোগকেটেস্টামেন্টবলেও আখ্যায়িত করেন তিনি।

অন্যদিকে স্বাক্ষর সম্ভব করতে ট্রাম্প নিজের সঙ্গে কাজ করায় তাকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন মেক্সিকান প্রেসিডেন্ট। এছাড়া স্বাক্ষর অনুষ্ঠানটির মাধ্যমে জোটবদ্ধতার (মাল্টিলেটার্যালিজম) জয় হয়েছে বলে মন্তব্য করেন কানাডার উপপ্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা এমন একসময়ে সমঝোতাটি সই করতে সক্ষম হয়েছি, যখন বিশ্বের সর্বত্র বাণিজ্য চুক্তির সম্ভাবনা জটিল হয়ে ওঠেছে।

প্রসঙ্গত, নাফটা ঢেলে সাজাতে ইউএসএমসিএ বছরখানেক আগেও একবার স্বাক্ষর হয়েছিল। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকায় তা চূড়ান্ত বা চুক্তি হিসেবে পাস হতে পারেনি।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন