সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘ যৌথ মিশনের প্রতিনিধি দল

বণিক বার্তা অনলাইন

জাতিসংঘ যৌথ মিশনের চার সদস্যের একটি প্রতিনিধি দল সুন্দরবন পরিদর্শনে বাংলাদেশ এসেছে। আজ বুধবার দুপুরে মোংলার বনবিভাগের ফুয়েল জেটি থেকে প্রতিনিধি দলটি বনবিভাগের নৌযান বনবিলাসে করে সুন্দরবনের উদ্দেশ্যে বের হন। প্রতিনিধি দলের সঙ্গে বনবিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তারাও রয়েছেন। সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও মো. মাহামুদুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। 

সূত্র জানায়, জাতিসংঘ প্রতিনিধি দলটি তিনদিন সুন্দরবনের বিভিন্ন এলাকা ঘুরে দেখবেন। পরিদর্শনকালে তারা হুমকির মুখে থাকা বিশ্ব ঐতিহ্য এ বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থা পর্যবেক্ষণসহ তথ্য-উপাথ্য সংগ্রহ করবেন। প্রতিনিধি দলে ইউনেস্কো ও প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের দুজন করে পরিবেশবিদ রয়েছেন। আগামী শুক্রবার তাদের সুন্দরবন থেকে ফেরার কথা রয়েছে।

জানা গেছে, জাতিসংঘের এই প্রতিনিধি দলটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি এর আশপাশে অবস্থিত শিল্প কলকারখানা বিশেষ করে রামপালের কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, মোংলার পশুর চ্যানেলসহ অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর প্রতিবেশগত যে বিরূপ প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবে। এই যৌথ মিশনের দেয়া তথ্য-উপাথ্যের উপর ভিত্তি করে ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর প্রতিবেশগত হুমকির বিষয়ে রিপোর্ট প্রকাশ করবে।

প্রতিনিধি দলে রয়েছেন ইউনেস্কোর নয়াদিল্লি কার্যালয়ের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ডু ওয়াইট। 

এদিকে জাতিসংঘের প্রতিনিধি দলের সুন্দরবন পরিদর্শনকে কেন্দ্র করে বন বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিলসহ বনে অবাঞ্ছিত লোকজনের প্রবেশ ও সব ধরনের বনজ-জলজ সম্পদ আহরণ বন্ধ রেখেছে বন বিভাগ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন