মোরশেদ খানের হংকংয়ের ব্যাংক হিসাব জব্দই থাকছে

বণিক বার্তা ডেস্ক

সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিএনপির সাবেক নেতা এম মোরশেদ খান তার ছেলের নামে হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হিসাব জব্দ করায় বিচারিক আদালতের দেয়া আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট। বিচারপতি ওবায়দুল হাসান বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত এক হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল আদেশ দেন।

আদালতে মোরশেদ খানের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী আজমালুল হোসেন কিউসি ব্যারিস্টার ফজলে নূর তাপস। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান জানান, গত ১৯ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ মোরশেদ খানের সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দেন। দুদকের পক্ষ থেকে বাজেয়াপ্তের আবেদন করা হয়। বিচারিক আদালতের আদেশ হাইকোর্ট বহাল রেখেছেন। হাইকোর্টের রায়ের ফলে উল্লিখিত অর্থ দেশে এলে তা বাজেয়াপ্ত করায় কোনো আইনি বাধা থাকল না বলে জানান দুদক আইনজীবী।

বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, তিনি হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে প্রায় কোটি ৯৫ লাখ ৬২ হাজার ডলার কোটি ৩৬ লাখ ৪৫ হাজার হংকং ডলার পাচার করেছেন। কিন্তু ঘটনায় ২০১৩ সালে মামলা হলেও নানা আইনি জটিলতায় তদন্তই শেষ করা যায়নি। সর্বশেষ গত সেপ্টেম্বরে মোর্শেদ খান তার ছেলে ফয়সাল মোর্শেদের ১৬ কোটি টাকা প্রায় ১৭ লাখ শেয়ার আর রাখা সম্ভব নয় বলে হংকং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক জানায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন