জেএমআই সিরিঞ্জেসের এজিএম ও ইজিএম ২৩ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য বিষয় পর্যালোচনার জন্য ২৩ নভেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেডের পরিচালনা পর্ষদ। সিদ্ধেশ্বরী রোডে অবস্থিত স্কাই সিটি হোটেলে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে।

এদিকে সঙ্ঘবিধির বিদ্যমান ১২১ নং ধারায় সংশোধনী আনার সিদ্ধান্ত গ্রহণ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। সংশোধনীর মাধ্যমে ১২১ নং ধারায় নতুন যে বিষয়টি যুক্ত হবে তা হলো, ‘সাধারণ সভায় পরবর্তী কোনো সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত কোম্পানির সর্বনিম্ন ও সর্বোচ্চ পরিচালকের সংখ্যা হবে ৫ ও ২০। বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে সংশোধনীটি গৃহীত হবে। কোম্পানিটির ইজিএমও অনুষ্ঠিত হবে একই তারিখ ও স্থানে।

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেসের পরিচালনা পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৫ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৮৬ পয়সা। ৩০ জুন ২০১৯ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৮ টাকা ৭৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭১ টাকা ২৭ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরেও শেয়াহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে জেএমআই সিরিঞ্জেস। ২০১৭ সালের সমাপ্ত হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আলোচ্য সময়ে এর ইপিএস হয় ৬ টাকা ৭৮ পয়সা ও এনএভিপিএস ৬৭ টাকা ৬৪ পয়সা।

ডিএসইতে গতকাল জেএমআই সিরিঞ্জেস শেয়ারের সর্বশেষ দর ছিল ৩৯৩ টাকা ৮০ পয়সা। সমাপনী দর ছিল ৩৯৩ টাকা ৩০ পয়সা। দিনভর দর ৩৯০ টাকা থেকে ৩৯৫ টাকার মধ্যে ওঠানামা করে। এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৯৩ টাকা ৯০ পয়সা ও সর্বোচ্চ দর ৫২৯ টাকা ৮০ পয়সা।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ২২ কোটি ১০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৬৭ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৭৯ দশমিক ৬৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২ দশমিক ৭৫ শতাংশ প্রতিষ্ঠান ও ১৭ দশমিক ৫৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৫৭ দশমিক ৩৩, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ৮০ দশমিক ৫৯।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন