প্রথম প্রান্তিক

মুন্নু সিরামিকের ইপিএস ১ টাকা ৩ পয়সা

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩ পয়সা। আগের বছরের একই সময় যা ছিল ২ টাকা ৬৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৬ টাকা ৯৩ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৬৫ টাকা ৯০ পয়সা।

এদিকে ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে মুন্নু সিরামিকের পরিচালনা পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য বিষয়ে পর্যালোচনার জন্য ১৯ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ নভেম্বর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ২২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময় ছিল ২ টাকা ১১ পয়সা। ৩০ জুন কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৫ টাকা ৯০ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৯১ টাকা ৪৬ পয়সা।  

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে মুন্নু সিরামিক। এ সময় কোম্পানিটির ইপিএস হয়েছে ১১ পয়সা। হিসাব বছরের ৩০ জুন পর্যন্ত এর এনএভিপিএস দাঁড়ায় ৯৪ টাকা ৩২ পয়সা। ২০১৬ হিসাব বছরে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় মুন্নু সিরামিক। সে সময় তাদের ইপিএস হয়েছিল ৯ পয়সা। ২০১৫ হিসাব বছরেও ৫ শতাংশ নগদ লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদেএ থ্রি ও স্বল্পমেয়াদেএসটি থ্রি। ২০১৮ হিসাব বছরের সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ডব্লিউএএসও।         

ডিএসইতে গতকাল মুন্নু সিরামিক শেয়ারের সর্বশেষ দর ছিল ১৫২ টাকা ২০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১১৮ টাকা ৫০ পয়সা এবং সর্বোচ্চ দর ৪৪৯ টাকা।

১৯৮৩ সালে শেয়ারবাজারে আসা মুন্নু সিরামিকের পরিশোধিত মূলধন ৩২ কোটি ৬৬ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভ ও উদ্বৃত্ত ১৯৭ কোটি ১৩ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের ৫৭ দশমিক ৫৮ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ৪ দশমিক ৫৮, বিদেশী দশমিক ১০ ও বাকি ৩৭ দশমিক ৭৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন