এপ্রিলে ঢাকায় ডি৮ সম্মেলন

বণিক বার্তা ডেস্ক

আগামী বছরের এপ্রিলের তৃতীয় সপ্তাহে আটটি বৃহৎ মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি৮-এর ১০ম সম্মেলনের আয়োজন করবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল তার কার্যালয়ে ডি৮-এর মহাসচিব জাফর কু শারি সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি কথা উল্লেখ করেন। খবর বাসস।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বিষয়ে ব্রিফ করেন। তিনি বলেন, ডি৮-এর আগামী ঢাকা সম্মেলনে বাংলাদেশকে জোটের পরবর্তী চেয়ারম্যান করা হবে, যা কাকতালীয়ভাবে ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সঙ্গে মিলে গেছে।

বৈঠকে ডি৮ মহাসচিব সংগঠনের সদস্য রাষ্ট্রগুলোর অর্থনৈতিক উন্নয়নের জন্য পারস্পরিক সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ঢাকা সম্মেলনে ২০৩০ সালের এজেন্ডার সঙ্গে সংগতি রেখে নতুন উদ্যোগ ধারণা গ্রহণ করা হবে। জাফর কু শারি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে, যা প্রশংসার দাবি রাখে। বাংলাদেশ অন্যান্য দেশের জন্য উন্নয়নের অনুকরণীয় একটি মডেল হতে পারে। তিনি ডি৮ সদস্য দেশগুলোর জন্য বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দেরও দাবি জানান।

শেখ হাসিনা বিষয়ে ইতিবাচক সাড়া প্রদান করে বলেন, বর্তমানে আমরা ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। সেখান থেকে ডি৮ সদস্য দেশগুলোর জন্য ভূমি বরাদ্দ দেয়া যেতে পারে।

মহাসচিবকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী তার গতিশীল নেতৃত্বে সংগঠনটিকে দৃশ্যমানকরণে এবং সদস্য দেশগুলোর মধ্যে অংশীদারিত্ব গড়ে তোলায় উদ্ভাবনী ধারণা এবং অক্লান্ত পরিশ্রমের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, আমরা আরো উন্নয়নের জন্য সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অভিজ্ঞতা বিনিময় করতে পারি।

প্রধানমন্ত্রী জাফর কু শারি ডি৮ সদস্য দেশগুলোর মধ্যে কানেকটিভিটি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন। ডি৮ সদস্যভুক্ত দেশগুলো হচ্ছে বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান তুরস্ক।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান সময় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন