ভুয়া প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাৎ

টেকনাফে ইউপি চেয়ারম্যান ও সাবেক সচিব গ্রেফতার

বণিক বার্তা প্রতিনিধি কক্সবাজার

কক্সবাজারের টেকনাফে ১২টি ভুয়া প্রকল্প দেখিয়ে সাড়ে ৩৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যান সচিবকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন। গতকাল বেলা ১১টার দিকে কক্সবাজার শহরের কলাতলী এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। পরে তাদের কক্সবাজার সিনিয়র স্পেশাল আদালতে সোপর্দ করে দুদক। প্রাথমিক শুনানি শেষে আদালত তাদের জেলা কারাগারে পাঠানোর আদেশ দেন। অভিযানের নেতৃত্ব দেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন।

গ্রেফতারকৃতরা হলেন উপজেলার বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দিন সাবেক সচিব রিয়াজুল হক।

দুদক সূত্রে জানা গেছে, টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দিন সাবেক সচিব রিয়াজুল হক (বর্তমানে সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদে কর্মরত) পরস্পর যোগসাজশে ১২ জন ইউপি সদস্যের নামে ২০১৭-১৮ অর্থবছরে ১২টি প্রকল্পের কোনো কাজ না করে ভুয়া বিল ভাউচার দেখিয়ে ৩৫ লাখ ৫১ টাকা আত্মসাৎ করেন। এরই পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপসহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে দীর্ঘ তদন্ত শেষে ১২ জন ইউপি সদস্যের নামে ১২টি ভুয়া প্রকল্প দেখিয়ে সাবেক সচিব রিয়াজুল হকের সহযোগিতায় ৩৫ লাখ ৫১ টাকা আত্মসাতের প্রমাণ পান। এর পর পরই দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়- (কক্সবাজার)-এর উপসহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। ওই মামলায় গতকাল বেলা ১১টার দিকে কক্সবাজার শহরের কলাতলী এলাকা থেকে তাদের গ্রেফতার করে কক্সবাজার সদর মডেল থানায় হস্তান্তর করে দুদক। পরে দুপুর ১২টার দিকে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা দিয়ে কক্সবাজার সিনিয়র স্পেশাল আদালতে সোপর্দ করে পুলিশ। আদালত শুনানি শেষে তাদের জেলহাজতে পাঠান ২৫ নভেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

উল্লেখ্য, গ্রেফতার হওয়া চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ইয়াবা গডফাদার উখিয়া-টেকনাফের সাবেক এমপি আব্দুর রহমান বদির আস্থাভাজন বলে পরিচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন