শেরেবাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

আজ জাতীয় নেতা শেরেবাংলা আবুল কাশেম ( কে) ফজলুল হকের ১৪৬তম জন্মবার্ষিকী। ১৮৭৩ সালের এই দিনে তিনি বরিশাল জেলার রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের কাছে তিনি শেরেবাংলা (বাংলার বাঘ) এবং হক সাহেব নামে সমধিক পরিচিত।

জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। বরিশাল বিভাগ সমিতি আজ সকাল সাড়ে ৮টায় শেরেবাংলার মাজার প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়া বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের নেতারা সকাল সাড়ে ৮টায় শেরেবাংলা কে ফজলুল হকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন।

১৯৩৫ সালে তিনি কলকাতার মেয়র ১৯৩৭-৪৩ সাল পর্যন্ত ফজলুল হক অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৫৪ সালের ১৫ মে শেরেবাংলা পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৫৫ সালে তিনি পাকিস্তানের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পদ লাভ করেন। ১৯৫৬ সালের ২৪ মার্চ পূর্ব পাকিস্তানের গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৫৮ সালের এপ্রিল পাকিস্তান কেন্দ্রীয় সরকার তাকে গভর্নরের পদ থেকে অপসারণ করে। এর পরই তিনি তার ৪৬ বছরের বৈচিত্র্যময় রাজনৈতিক জীবন থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। ১৯৬২ সালের ২৭ এপ্রিল কে ফজলুল হক ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন