বেস্ট গ্লোবাল ব্র্যান্ড ২০১৯

সেরা ১০ থেকে ছিটকে পড়ল ফেসবুক

বণিক বার্তা ডেস্ক

প্রতিষ্ঠান চালানোর ক্ষেত্রে ব্র্যান্ড ইমেজ গুরুত্বপূর্ণ একক। গ্রাহকদের পছন্দের তালিকায় জায়গা পাওয়া থেকে শুরু করে ভবিষ্যৎ সাফল্যঅনেক কিছুই নির্ভর করে ব্র্যান্ড ইমেজের ওপর। কারণে কোম্পানিগুলোও ব্র্যান্ড ইমেজ বাড়াতে নানা ধরনের উদ্যোগ নেয়। প্রতি বছরই বৈশ্বিক প্রেক্ষাপটে পরিচালিত কোম্পানিগুলোর ব্র্যান্ড ভ্যালু নিরূপণে সেরা ১০০ প্রতিষ্ঠানের একটি তালিকা প্রকাশ করে মার্কিন মার্কেটিং কনসালট্যান্সি ইন্টারব্র্যান্ড। সম্প্রতি প্রতিষ্ঠানটি বেস্ট গ্লোবাল ব্র্যান্ড ২০১৯ প্রকাশ করেছে। এতে আগের বছরে সেরা দশে থাকা প্রতিষ্ঠানগুলো নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হলেও দশের বাইরে ছিটকে গেছে ফেসবুক। সেরা দশের তালিকায় নতুন করে জায়গা পেয়েছে ডিজনি। খবর সিএনবিসি বিজনেস ইনসাইডার।

তিনটি বিষয়ের আলোকে প্রতি বছর সেরা ব্র্যান্ডের তালিকা প্রণয়ন করে নিউইয়র্কভিত্তিক ইন্টারব্র্যান্ড। বৈশ্বিক প্রেক্ষাপটে ব্র্যান্ডটির গ্রহণযোগ্যতা কেমন, ভবিষ্যতের জন্য ব্র্যান্ডটি কী চিন্তা করছে এবং ব্র্যান্ডটির সামগ্রিক আর্থিক অবস্থা কোন পর্যায়ে রয়েছেএসব প্রশ্ন সেরার তালিকা প্রণয়নে মূল ভূমিকা রাখে। সম্প্রতি এসব প্রশ্নের আলোকে বেস্ট গ্লোবাল ব্র্যান্ড ২০১৯ প্রকাশ করেছে ইন্টারব্র্যান্ড। এতে চলতি বছর বিশ্বের সেরা ব্র্যান্ড হিসেবে এসেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের নাম। গত বছরও তালিকায় শীর্ষে ছিল অ্যাপল। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে গুগল, অ্যামাজন মাইক্রোসফট। তিনটি প্রতিষ্ঠানই নিজেদের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে।

২০১৯ সালে বেস্ট গ্লোবাল ব্র্যান্ডের তালিকায় পঞ্চম ষষ্ঠ অবস্থানে রয়েছে যথাক্রমে কোকা-কোলা স্যামসাং। প্রতিষ্ঠান দুটি আগের বছরও একই অবস্থানে ছিল। প্রযুক্তি প্রতিষ্ঠানের বাইরে কোকা-কোলাই বিশ্বের সেরা ব্র্যান্ডের স্বীকৃতি পেয়েছে। সপ্তম অষ্টম অবস্থানে রয়েছে যথাক্রমে টয়োটা মার্সিডিজ বেঞ্জ। আগের বছরও দুটি প্রতিষ্ঠান একই অবস্থানে ছিল।

গত বছর বেস্ট গ্লোবাল ব্র্যান্ডের তালিকায় ফেসবুক ছিল নবম অবস্থানে। এবারের তালিকায় প্রতিষ্ঠানটি পাঁচ ধাপ পিছিয়ে ১৪তম অবস্থানে নেমে গেছে। নবম অবস্থানে রয়েছে গ্লোবাল ফুড চেইন ম্যাকডোনাল্ডস। প্রতিষ্ঠানটি গত বছর দশম অবস্থানে ছিল। আর চলতি বছরের তালিকায় দশম অবস্থানে উঠে এসেছে ডিজনি। গত বছর ডিজনির অবস্থান ছিল ১৪তম।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে ফেসবুকের বিরুদ্ধে অবৈধ প্রভাব বিস্তারের অভিযোগ রয়েছে। আসন্ন নির্বাচনের প্রচার শুরুর প্রাক্কালে অভিযোগ নতুন করে সামনে এসেছে। ইউরোপের রাজনীতি নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ রয়েছে। এসব কারণে একাধিকবার আইনপ্রণেতাদের সামনে শুনানিতে অংশ নিতে হয়েছে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে। এরই মাঝে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি প্রতিষ্ঠানটির সুনামে বড় আঘাত হেনেছে। সাম্প্রতিক সময়ে ডিজিটাল মুদ্রা ব্যবস্থা লিবরা নিয়েও সংকটে রয়েছে ফেসবুক। বৈশ্বিক মুদ্রা ব্যবস্থার নিরাপত্তা সংকটের বিষয়টি সামনে এনে একের পর এক অংশীদার লিবরা ত্যাগ করছে। বিভিন্ন দেশের আইনপ্রণেতা, কেন্দ্রীয় ব্যাংক, অর্থনীতিবিদ, সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা বিরোধিতা করছেন। এসব কারণে ফেসবুকের ব্যান্ড ইমেজ আগের তুলনায় অনেকটাই কমেছে। ফলাফল হিসেবে প্রথমবারের মতো বেস্ট গ্লোবাল ব্র্যান্ড ২০১৯- সেরা ১০ থেকে ছিটকে পড়েছে ফেসবুক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন