এলআর গ্লোবালকে চিঠি দিয়েছে ট্রাস্টি

নিজস্ব প্রতিবেদক

মেয়াদি ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের তিন-চতুর্থাংশের ইউনিটহোল্ডারদের দাবির পরিপ্রেক্ষিতে ফান্ডটিকে বেমেয়াদিতে রূপান্তরের কথা বলা হয়েছে। এজন্য কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে চিঠি দিয়েছে ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) এ মাসের ২১ তারিখের মধ্যে ফান্ডের রূপান্তর ইস্যুতে এলআর গ্লোবালকে তাদের মতামত জানাতে বলা হয়েছে। তাদের কাছ থেকে মতামত পাওয়ার পর ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের উদ্যোগ নেবে ফান্ডটির ট্রাস্টি বিজিআইসি।

জানতে চাইলে বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক আহমেদ সাইফুদ্দিন চৌধুরী বণিক বার্তাকে বলেন, ডিবিএইচ ফান্ডের রূপান্তরের বিষয়ে কমিশনের পক্ষ থেকে আমাদের যে পরামর্শ দেয়া হয়েছে, সে বিষয়টি আমরা সম্পদ ব্যবস্থাপককে অবগত করতে চিঠি দিয়েছি। তাছাড়া প্রসপেক্টাস ও এজেন্ডা নির্ধারণের জন্য সম্পদ ব্যবস্থাপকের সহায়তা প্রয়োজন। এজন্য এ মাসের ২১ তারিখের মধ্যে এলআর গ্লোবালকে তাদের মতামত দিতে বলা হয়েছে। তাদের মতামত পাওয়ার পরই আমরা ইউনিটহোল্ডারদের সভা আহ্বানের উদ্যোগ নেব।

এলআর গ্লোবাল যেহেতু এরই মধ্যে ফান্ডের মেয়াদ বাড়িয়েছে, সেহেতু ফান্ডের রূপান্তর ইস্যুতে সহযোগিতা না করলে সেক্ষেত্রে কী হবে জানতে চাইলে আহমেদ সাইফুদ্দিন চৌধুরী বলেন, তখন আমরা বিধি অনুযায়ী আমাদের যা দায়িত্ব সেটি পালন করব।

প্রসঙ্গত, এ বছরের ২৩ আগস্ট সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত ছয় মিউচুয়াল ফান্ডের মেয়াদ আরো ১০ বছরের জন্য বাড়ানো হয়। মেয়াদ বাড়ানোর পর ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭৮ দশমিক ৪২ শতাংশ ইউনিটহোল্ডারের পক্ষ থেকে ফান্ডটিকে বেমেয়াদিতে রূপান্তরের জন্য ইউনিটহোল্ডার সভা আহ্বানের জন্য ট্রাস্টির কাছে চিঠি পাঠানো হয়। উদ্ভূত পরিস্থিতিতে ট্রাস্টি কমিশনের কাছে করণীয় জানতে চেয়ে চিঠি পাঠায়। ট্রাস্টির চিঠির জবাবে কমিশন থেকে বিদ্যমান বিধি অনুসারে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়।

বিডিনিউজ২৪ ডটকমে এলআর গ্লোবালের বিনিয়োগ যাচাই-বাছাই করবে কমিশন: সম্প্রতি অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ ডটকমে ৫০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দেয় এলআর গ্লোবাল বাংলাদেশ। এ বিষয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তিও হয়েছে। এর পরিপ্রেক্ষিতে রোববার এক জরুরি কমিশন সভায় বিডিনিউজ২৪ ডটকমে বিনিয়োগ ও বিনিয়োগসংক্রান্ত সব কার্যক্রমের তথ্য ২৪ ঘণ্টার মধ্যে কমিশনের কাছে দাখিলের জন্য এলআর গ্লোবালকে নির্দেশ দেয়া হয়। পাশাপাশি এ-সংক্রান্ত সব তথ্যপ্রাপ্তি ও বিশ্লেষণের আগে বিডিনিউজ২৪ ডটকমে বিনিয়োগ করা থেকে বিরত থাকার জন্য কমিশনের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে কমিশনের একজন কর্মকর্তা বলেন, বিডিনিউজ২৪ ডটকমে এলআর গ্লোবালের ৫০ কোটি টাকা বিনিয়োগের ঘোষণার বিষয়টি স্পষ্ট নয়। এ অর্থ এলআর গ্লোবালের নিজস্ব তহবিল থেকে নাকি তাদের পরিচালিত মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগ করা হবে, সেটি জানা প্রয়োজন। মিউচুয়াল ফান্ডের তহবিল থেকে বিনিয়োগ করা হলে এখানে ইউনিটহোল্ডারদের স্বার্থ জড়িত রয়েছে। তাই এ বিষয়টি কমিশনের পক্ষ থেকে বিস্তারিত পর্যালোচনা করা প্রয়োজন। এজন্য তাদের কাছে বিনিয়োগসংক্রান্ত সব তথ্য চেয়ে পাঠানো হয়েছে।

এদিকে এ বিষয়ে এলআর গ্লোবালের বক্তব্য জানতে প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করেও সাড়া পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন