রোহিঙ্গাদের জন্য সুবিচার ও জবাবদিহিতা

১৮ অক্টোবর নেদারল্যান্ডসে আন্তর্জাতিক কনক্লেভ

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গাদের জন্য সুবিচার জবাবদিহিতা নিশ্চিতের উদ্দেশে ১৮ অক্টোবর নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কনক্লেভ। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), কলম্বোভিত্তিক এশিয়া জাস্টিস কোয়ালিশন নেদারল্যান্ডসের ইরাসমাস বিশ্ববিদ্যালয় রোটারডামের অন্তর্ভুক্ত ইনস্টিটিউট অব সোস্যাল স্টাডিজ (আইএসএস) যৌথভাবে রোহিঙ্গাদের জন্য সুবিচার জবাবদিহিতা শীর্ষক কনক্লেভের আয়োজন করেছে। রাজধানীর মহাখালীতে গতকাল সিপিজের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তথ্য জানানো হয়। এতে বক্তব্য রাখেন সিপিজের নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান নারীপক্ষের সদস্য শিরীন হক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৭ সাল থেকে ১০ লাখেরও বেশি বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা উদ্বাস্তুদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। সংখ্যা গত কয়েক দশকে আশ্রিত বিপুলসংখ্যক রোহিঙ্গা শরণার্থীর অতিরিক্ত। বিশ্বের মোট উদ্বাস্তু জনসংখ্যার দশমিক শতাংশ এখন বাংলাদেশে অবস্থান করছে। মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত আন্তর্জাতিক অপরাধের প্রতিক্রিয়ায় কয়েকটি জবাবদিহিতার উদ্যোগ নেয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে বলপ্রয়োগ করে রোহিঙ্গাদের নিজ দেশ ত্যাগে বাধ্য করাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে গণ্য করে আন্তর্জাতিক অপরাধ আদালতে আর্জি জানানো।

পটভূমিতে রোহিঙ্গাদের স্বার্থে সুবিচার জবাবদিহিতার ওপর আলোকপাতের জন্য ১৮ অক্টোবর নেদারল্যান্ডসের দ্য হেগে এই আন্তর্জাতিক কনক্লেভ বা বিশেষ সভার আয়োজন করা হয়েছে। সভার মূল বিবেচ্য বিষয় নৃশংসতা, জবাবদিহিতা অ্যাডভোকেসি। উদ্বোধনী অধিবেশন ছাড়াও দিনব্যাপী সভার তিনটি প্যানেল আলোচনায় রোহিঙ্গা সংকট মিয়ানমারের সামাজিক-অর্থনৈতিক প্রেক্ষাপট, রোহিঙ্গাদের জন্য সুবিচার জবাবদিহিতা, টেকসই সমাধানের জন্য বহুমুখী সুনির্দিষ্ট কাজ বিষয়ে আলোচনা উত্থাপন করা হবে। সম্মেলনের সমাপনী অধিবেশনে পরবর্তী করণীয় বিষয়ে কৌশলগত দিকনির্দেশনা প্রস্তুত করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন